চলতি সপ্তাহে আইপিডিসি ফাইন্যান্সের পর্ষদ সভা

Posted on March 16, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : চলতি সপ্তাহে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের পর্ষদ সভা অনুষ্ঠিত হবে। সভায় কোম্পানির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদনের পাশাপাশি লভ্যাংশ ঘোষণা করা হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিটির পর্ষদ সভা ১৮ মার্চ বেলা ৩টায় অনুষ্ঠিত হবে। আর্থিক প্রতিবেদন অনুসারে, সমাপ্ত ২০২৩ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের কর-পরবর্তী নিট মুনাফা ৭১ শতাংশ কমেছে। গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১৮ কোটি ৪ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৬২ কোটি ২ লাখ টাকা।

তথ্য অনুসারে, সমাপ্ত হিসাব বছরের তিন প্রান্তিকে আইপিডিসির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৯ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৬৭ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ৭৪ পয়সা।

জানা যায়, মার্চ ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০ টাকা ৪০ পয়সা, জুন ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ২২ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে ০ টাকা ২৬ পয়সা। সেপ্টেম্বর ২০২৩ এ তৃতীয় প্রান্তিকে ইপিএস ছিল ০ টাকা ২৩ পয়সা এবং প্রথম ৯ মাসে ইপিএস দাঁড়িয়েছে ০ টাকা ৪৯ পয়সা। ২০২২ ইপিএস ছিল ২ টাকা ৪৩ পয়সা, ২০২১ সালে ২ টাকা ৩৭ পয়সা, ২০২০ সালে ১ টাকা ৯০ পয়সা, ২০১৯ সালে ১ টাকা ৮২ পয়সা ও ২০১৮ সালে ইপিএস ছিল ২ টাকা ৬ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২২ সালে ১৮ টাকা ৩৩ পয়সা, ২০২১ সালে ১৭ টাকা ১২ পয়সা, ২০২০ সালে ১৬ টাকা ৩৪ পয়সা, ২০১৯ সালে ১৫ টাকা ৭৮ পয়সা ও ২০১৮ সালে ছিল ১৭ টাকা ২০ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ১২ শতাংশ নগদ, ২০২০ সালে ১২ শতাংশ নগদ, ২০১৯ সালে ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক, ২০১৮ সালে ৮ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০২৩ সালে কোন লভ্যাংশ দেয়নি।

৩১-১২-২০২২ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ২৬৮ কোটি ৯৪ লাখ টাকা। কোম্পানিটির দীর্ঘ মেয়াদী লোন ছিল ১২০৯ কোটি ৭০ লাখ ৫০ হাজার টাকা। ডিএসিতে কোম্পানির কোন ক্রেডিট-রেটিং তথ্য দেওয়া নেই।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ৮০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ২০০৬ এ তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৩৭১ কোটি ৯ লাখ ২০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৩৭ কোটি ১ লাখ ৯১ হাজার ৫৪৭ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ২৯-২-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪৮.০৪ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৪.৭৭ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ০.০৭ শতাংশ শেয়ার, সরকারের হাতে রয়েছে ২১.৮৮ শতাংশ শেয়ার এবং বাকি ১৫.২৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ২৮.৪০ টাকা থেকে ৫৭.৬০ টাকা। ১৪-৩-২০২৪ তারিখে দর উঠানামা হয়েছে ২৮.৪০ টাকা থেকে ৩০.০০ টাকার মধ্যে, সমাপনী দর ছিল ২৯.৩০ টাকা, ওপেনিং দর ছিল ৩০.০০ টাকা এবং ১৩-৩-২০২৪ তারিখে সমাপনী দর ছিল ২৮.৮০ টাকা। ২০০৬ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত কোম্পানি আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।