সাপ্তাহিক লেনদেনের ছয় শতাংশ ফু-ওয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজের

Posted on March 16, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে লেনদেনের তালিকায় শীর্ষ অবস্থানে উঠে আসে ফু-ওয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। গত সপ্তাহে কোম্পানিটির মোট ৫ কোটি ৫৫ লাখ ৪ হাজার ৭৬২ শেয়ার ১৫৯ কোটি ৫২ লাখ ১০ হাজার টাকায় লেনদেন হয়, যা মোট লেনদেনের ৫ দশমিক ৭১ শতাংশ। সপ্তাহজুড়ে শেয়ারটির দর ১৬ দশমিক ৯৯ শতাংশ কমেছে।

সর্বশেষ কার্যদিবসে ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর ৫ দশমিক ২২ শতাংশ বা এক টাকা ৪০ পয়সা কমে প্রতিটি শেয়ার সর্বশেষ ২৫ টাকা ৪০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল একই। দিনজুড়ে ৬৫ লাখ ৪৫ হাজার ১৮৪টি শেয়ার ৪ হাজার ৪৮২ বার হাতবদল হয়, যার বাজারদর ১৭ কোটি ২২ লাখ ২০ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনিম্ন ২৫ টাকা ১০ পয়সা থেকে সর্বোচ্চ ২৭ টাকা ৪০ পয়সায় হাতবদল হয়।

জানা যায়, সেপ্টেম্বর ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০ টাকা ৯০ পয়সা, ডিসেম্বর ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ৫০ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে ০ টাকা ১৪ পয়সা। ২০২৩ ইপিএস ছিল ০ টাকা ২৬ পয়সা, ২০২২ সালে ০ টাকা ২৩ পয়সা, ২০২১ সালে ০ টাকা ৩৪ পয়সা, ২০২০ সালে ০ টাকা ৪৭ পয়সা ও ২০১৯ সালে ইপিএস ছিল ০ টাকা ৫৯ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ১১ টাকা ৯১ পয়সা, ২০২২ সালে ১১ টাকা ৭৮ পয়সা, ২০২১ সালে ১১ টাকা ৭০ পয়সা, ২০২০ সালে ১১ টাকা ৫০ পয়সা ও ২০১৯ সালে ছিল ১১ টাকা ১৫ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ২ শতাংশ নগদ, ২০২২ সালে ২ শতাংশ নগদ, ২০২১ সালে ২ শতাংশ নগদ, ২০২০ সালে ১.৪০ শতাংশ নগদ ও ২০১৯ সালে ১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

৩০-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ১৮ কোটি ৪০ লাখ টাকা। কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ছিল ৬৭৭ কোটি ১ লাখ ৩০ হাজার টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ৫৭ কোটি ৮৬ লাখ ৪০ হাজার টাকা। ডিএসিতে কোম্পানির কোন ক্রেডিট-রেটিং তথ্য দেওয়া নেই।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ৫০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ১৯৯৮ এ তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ১৩৬ কোটি ২৬ লাখ ৯০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৩ কোটি ৬২ লাখ ৬৯ হাজার ৯৩ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ২৯-২-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩০.০০ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩.৬৩ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ০.০৪ শতাংশ শেয়ার এবং বাকি ৬৫.৯৭ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ১৬.০০ টাকা থেকে ৩২.৪০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ২৫.১০ টাকা থেকে ২৭.৪০ টাকার মধ্যে। গতকাল সমাপনী দর ছিল ২৬.৮০ টাকা, আজকের ওপেনিং দর ছিল ২৭.০০ টাকা এবং আজকের সমাপনী দর ছিল ২৫.৪০ টাকা। ১৯৯৮ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত কোম্পানি ফু-ওয়াং সিরামিক ইন্ডাষ্ট্রিজ লিমিটেড বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থান করছে।