অনুমোদিত মূলধন বাড়াবে ইউসিবি

Posted on March 14, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) অনুমোদিত মূলধন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার (১৪ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, ব্যাংকটির অনুমোদিত মূলধন ১ হাজার ৫০০ কোটি টাকা থেকে বাড়িয়ে ২ হাজার ৫০০ কোটি টাকায় উন্নীত করবে। সম্প্রতি অনুষ্ঠিত কোম্পানিটির ৪১তম বার্ষিক সাধারণ সভায় অনুমোদিত মূলধন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। বিনিয়োগকারী ও নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে মূলধন বাড়ানোর সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে।

জানা যায়, মার্চ ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০ টাকা ৩৩ পয়সা, জুন ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ৩৫ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে ০ টাকা ৬৮ পয়সা। ২০২২ ইপিএস ছিল ২ টাকা ৩৫ পয়সা, ২০২১ সালে ১ টাকা ৯২ পয়সা, ২০২০ সালে ২ টাকা ৪২ পয়সা, ২০১৯ সালে ২ টাকা ৪৬ পয়সা ও ২০১৮ সালে ইপিএস ছিল ২ টাকা ৫২ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২২ সালে ২৮ টাকা ৫৭ পয়সা, ২০২১ সালে ২৯ টাকা ২৫ পয়সা, ২০২০ সালে ২৯ টাকা ৩৫ পয়সা, ২০১৯ সালে ২৮ টাকা ৭৭ পয়সা ও ২০১৮ সালে ছিল ২৭ টাকা ৩ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ৫ শতাংশ নগদ, ২০২১ সালে ১০ শতাংশ নগদ, ২০২০ সালে ৫ শতাংশ নগদ, ২০১৯ সালে ৫ শতাংশ নগদ ও ২০১৮ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পনিটি ২০২৩ সালে কোন লভ্যাংশ দেয়নি।

৩১-১২-২০২২ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ২৩৯৫ কোটি ৭৭ লাখ টাকা, স্বল্প মেয়াদী লোন ছিল ১০৭০৩ কোটি ৯৭ লাখ ৪০ হাজার টাকা। ডিএসিতে কোম্পানির কোন ক্রেডিট-রেটিং তথ্য দেওয়া নেই।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ১৫০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ১৯৮৬ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ১৪৭৬ কোটি ৫৪ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৪৭ কোটি লাখ ৬৫ লাখ ৪৮ হাজার ৪৭৬ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩৫.৮৭ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২০.৮৭ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ০.৫৩ শতাংশ শেয়ার, সরকারের হাতে রয়েছে ০.৮১ শতাংশ শেয়ার এবং বাকি ৪১.৯২ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ১১.১০ টাকা থেকে ১৩.৫০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ১২.৫০ টাকা থেকে ১২.৭০ টাকার মধ্যে। গতকাল সমাপনী দর ছিল ১২.৫০ টাকা এবং আজকের ওপেনিং দর ছিল ১২.৬০ টাকা। ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত কোম্পানি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।