শেয়ার বেচবেন রানার অটোর উদ্যোক্তা পরিচালক

Posted on March 13, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজারে প্রকৌশল খাতে তালিকাভুক্ত কোম্পানি রানার অটোমোবাইলস পিএলসির উদ্যোক্তা পরিচালক শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। মঙ্গলবার (১২ মার্চ) ঢাকা স্টক একেচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, রানার অটোমোবাইলসের উদ্যোক্তা পরিচালক মো. আলী দীনের হাতে থাকা কোম্পানিটির ২৫ লাখ ২০ হাজার শেয়ারের মধ্যে ১ লাখ ২০ হাজার শেয়ার বিক্রি করবেন। আগামী ৩০ এপ্রিলের মধ্যে ডিএসইর পাবলিক ও ব্লক মার্কেটে আলোচ্য শেয়ার বিক্রি সম্পন্ন করবেন তিনি। ২০১৯ সালে ডিএসইতে তালিকাভুক্ত হওয়া রানার অটোমোবাইলস পিএলসির মোট শেয়ারের ৪১ দশমিক ২৩ শতাংশ উদ্যোক্তা পরিচালকদের হাতে রয়েছে।

জানা যায়, সেপ্টেম্বর ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে মাইনাস ২ টাকা ২৭ পয়সা, ডিসেম্বর ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ৫০ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে মাইনাস ২ টাকা ২২ পয়সা। ২০২৩ ইপিএস ছিল মাইনাস ৭ টাকা ৭৫ পয়সা, ২০২২ সালে ২ টাকা ৪০ পয়সা, ২০২১ সালে ২ টাকা ৭০ পয়সা, ২০২০ সালে ১ টাকা ৯৭ পয়সা ও ২০১৯ সালে ইপিএস ছিল ৫ টাকা ৭ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ৬২ টাকা ৬২ পয়সা, ২০২২ সালে ৬৬ টাকা ৫০ পয়সা, ২০২১ সালে ৬৫ টাকা ১৬ পয়সা, ২০২০ সালে ৬৩ টাকা ৩৯ পয়সা ও ২০১৯ সালে ছিল ৬৫ টাকা ৪৯ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ১০ শতাংশ নগদ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ, ২০১৯ সালে ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে। কোম্পনিটি ২০২৩ সালে কোন লভ্যাংশ দেয়নি।

৩০-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ৩৯৪ কোটি ৪৪ লাখ টাকা। কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ছিল ৭০৩ কোটি ৫ লাখ ৪০ হাজার টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ৫৯১ কোটি ৬২ লাখ ৯০ হাজার টাকা। ডিএসিতে কোম্পানির কোন ক্রেডিট-রেটিং তথ্য দেওয়া নেই। অর্থাৎ কোম্পানিটি ক্রেডিট-রেটিং এর কোন রির্পোট দাখিল করেনি।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ২০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ২০১৯ সালে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ১১৩ কোটি ৫৪ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১১ কোটি লাখ ৩৫ লাখ ৩৯ হাজার ৯৩২ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪১.২৩ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৫.৬২ শতাংশ শেয়ার এবং বাকি ২৩.১৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৩৩.২০ টাকা থেকে ৪৮.৪০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ৩৪.৪০ টাকা থেকে ৩৬.৬০ টাকার মধ্যে। গতকাল সমাপনী দর ছিল ৩৫.৭০ টাকা এবং আজকের ওপেনিং দর ছিল ৩৬.৬০ টাকা। ২০১৯ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত রানার অটোমোবাইলস পিএলসি বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।