বন্যা ও ভূমিধসে ইন্দোনেশিয়ায় ২৬ জনের মৃত্যু

Posted on March 12, 2024

আন্তর্জাতিক ডেস্ক: টানা কয়েক দিন ধরে ভারী বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ইন্দোনেশিয়ার পশ্চিম সুমাত্রা প্রদেশে ২৬ জনের মৃত্যু হয়েছে। এখনও নিখোঁজ রয়েছে অন্তত ৬ জন। দেশটির দুর্যোগ প্রশমন সংস্থার (বিএনপিবি) বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

বিএনবিপির কর্মকর্তারা জানিয়েছেন, গত পাঁচ দিনে টানা বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে প্রদেশের বিভিন্ন এলাকার সেতু, স্কুল, ২৮০ একর জমির ফসল এবং প্রায় ৭০০ বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষয়ক্ষতি ও ভোগান্তির মধ্যে পড়েছেন অন্তত ৩৯ হাজার মানুষ।

সোমবার পশ্চিম সুমাত্রার প্রাদেশিক রাজধানী পাদাং সফর করেন বিএনপিবির কেন্দ্রীয় প্রধান। সেখানে দপ্তরের প্রাদেশিক কর্মকর্তাদের সঙ্গে বন্যা কবলিত বিভিন্ন এলাকা থেকে লোকজনকে উদ্ধার এবং ত্রাণ সরবাহ বিষয়ক জরুরি বৈঠক করেন তিনি।

ইন্দোনেশিয়ার দুর্যোগ মোকাবিলা সংস্থার পশ্চিম সুমাত্রা শাখার প্রধান আবদুল মালিক জানিয়েছেন, নিখোঁজদের উদ্ধারে সবরকম চেষ্টা চলছে। ক্ষতিগ্রস্ত এলাকায় তাঁবু, কম্বল, পানি বিশুদ্ধকরণ ওষুধ, খাবার ও পরিচ্ছন্নতা সামগ্রী পাঠানোর কাজ চলছে।

এদিকে দেশটির আবহাওয়া দপ্তর জানিয়েছে, আপাতত আবহাওয়া পরিস্থিতির উন্নতির কোনো সম্ভাবনা নেই। আগামী কয়েক দিন বৃষ্টিপাত অব্যাহত থাকার আশঙ্কা করা হচ্ছে।