মেয়াদ শেষের আড়াই বছর পার তারপরও নির্বাচন হয়নি তাড়াশ সদর

Posted on March 11, 2024

সাব্বির মির্জা, (তাড়াশ) প্রতিনিধি : সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার তাড়াশ সদর ও নওগাঁ ইউনিয়ন পরিষদ দুটির মেয়াদ শেষের প্রায় আড়াই বছর পেরিয়ে পার হয়ে গেলেও চেয়ারম্যান এবং সদস্যদের নির্বাচন অনুষ্ঠিত হয়নি।

ফলে পাঁচ বছরের মেয়াদ শেষের পর অতিরিক্ত সময় দায়িত্বে থাকা চেয়ারম্যান ও সদস্যরাই জোড়া তালি দিয়ে নামকায়স্তে তাড়াশ ও নওগাঁ ইউনিয়ন পরিষদ দুটির কার্যক্রম পরিচালনা করছেন। তাড়াশ উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, তাড়াশ সদর ইউনিয়নে মোট নারী ভোটার সংখ্যা ১০ হাজার ৫ শ’ ১১ জন ও পুরুষ ভোটার সংখ্যা ১০ হাজার ২ শ’ ৯৬ জন।

আর এ ইউনিয়নে সর্বশেষ চেয়ারম্যান ও সদস্যদের নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৬ সালের ২৩ এপ্রিল। সে মোতাবেক এ ইউনিয়নের নির্বাচিত জন প্রতিনিধিদের মেয়াদ শেষ হয়েছে গত ২০২১ সালের ২ সেটেম্বর তারিখে। অপরদিকে নওগাঁ ইউনিয়নে মোট নারী ভোটার সংখ্যা ১০ হাজার ৫ শ’ ৭৮ জন ও পুরুষ ভোটার সংখ্যা ১০ হাজার ১ শ’ ৮৬ জন। আর এ ইউনিয়নে সর্বশেষ চেয়ারম্যান এবং সদস্যদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ২০১৬ সালের ২৩ এপ্রিল। সে মোতাবেক নওগাঁ ইউনিয়নের নির্বাচিত জন প্রতিনিধিদের মেয়াদ শেষ হয়েছে গত ২০২১ সালের ২৭ জুলাই তারিখে।

এরপর সীমনা জটিলতা নিয়ে উচ্চ আদালতে মামলা থাকায় এ ইউনিয়ন দুটিতে মেয়াদ শেষের প্রায় আড়াই বছর চলে গেছে তারপরও ওই ইউনিয়ন দুটিতে কোন নির্বাচন অনুষ্ঠিত হয়নি। মূলতঃ ২০১৭ সালে নবগঠিত তাড়াশ পৌরসভার সিমানা নির্ধারন করতে গিয়ে তাড়াশ সদর ও নওগাঁ ইউনিয়নের কয়েকটি ওয়ার্ডের সিমানা সংযোজন বিয়োজন করায় এ জটিলতার সৃষ্টি হয় বলে জানিয়েছেন স্থানীয়রা।

এ কারণে তাড়াশ সদর এবং নওগাঁ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের মেয়াদ শেষ হলেও নির্বাচন অনুষ্ঠিত হয়নি। তবে ইউনিয়ন দুটির বাসিন্দারা দ্রæততম সময়ে তাড়াশ সদর, নওগাঁ ইউনিয়ন পরিষদের নির্বাচন করার জন্য দাবী জানান।

এ প্রসঙ্গে সিরাজগঞ্জ জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ শহিদুল ইসলাম বলেন, তাড়াশ সদর ও নওগাঁ ইউনিয়ন পরিষদের সীমনা, ওয়ার্ড ও ভোটার তালিকার কপি গত চার মাস পূর্বে গেজেটের জন্য বাংলাদেশ নির্বাচন কমিশনে কাগজপত্র পাঠানো হয়েছে। তবে এখনও গেজেট প্রকাশ হয়নি। আর গেজেট প্রকাশ হলে খুবই তাড়াতাড়ি নির্বাচন অনুষ্ঠিত হবে।