মায়ানগর প্রকল্পে বড় বিনিয়োগ করবে বেক্সিমকো

Posted on March 11, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট লিমিটেড (বেক্সিমকো লিমিটেড) মায়ানগর নামে একটি আবাসন প্রকল্পে বড় অঙ্কের অর্থ বিনিয়োগ করবে। শ্রীপুর টাউনশিপ লিমিটেড নামের একটি কোম্পানির সাথে যৌথ উদ্যোগে এই আবাসান প্রকল্প বাস্তবায়ন করবে বেক্সিমকো। যেখানে বেক্সিমকোর মালিকানা ৭৫ শতাংশ এবং বাকি ২৫ শতাংশের মালিক হবে শ্রীপুর টাউনশিপ।

রোববার (১০ মার্চ) অনুষ্ঠিত বেক্সিমকোর পরিচালনা পর্ষদের বৈঠকে মায়ানগর প্রকল্প বাস্তবায়নে শ্রীপুর টাউনশিপ লিমিটেডের সঙ্গে চুক্তি এবং ওই প্রকল্পে বিনিয়োগ করার সিদ্ধান্ত নেয়া হয়।

বেক্সিমকোর পরিচালনা পর্ষদের বৈঠকে মায়ানগর প্রকল্প বাস্তবায়নে শ্রীপুর টাউনশিপ লিমিটেডের সাথে চুক্তি এবং ওই প্রকল্পে বিনিয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে জিরোকুপন বন্ড ইস্যু করে ১৫০০ কোটি টাকা সংগ্রহের সিদ্ধান্ত নেয় কোম্পানিটি। যার একটি বড় অংশ মায়ানগরে বিনিয়োগ করা হবে।

কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, সেপ্টেম্বর ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে মাইনাস ০ টাকা ৭৯ পয়সা, ডিসেম্বর ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ৮২ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে এপিএস দাঁড়িয়েছে ০ টাকা ৩০ পয়সা। ২০২৩ সমাপ্ত বছরের ইপিএস ছিল ৭ টাকা ৯৫ পয়সা, ২০২২ সালে ১৪ টাকা ৩২ পয়সা, ২০২১ সালে ৭ টাকা ৫৩ পয়সা, ২০২০ সালে ০ টাকা ৫১ পয়সা ও ২০১৯ সালে ইপিএস ছিল ১ টাকা ৬৩ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ৯৫ টাকা ১৪ পয়সা, ২০২২ সালে ৯১ টাকা ১৯ পয়সা, ২০২১ সালে ৭৮ টাকা ২৮ পয়সা, ২০২০ সালে ৬৯ টাকা ৩৩ পয়সা ও ২০১৯ সালে ছিল ৭৯ টাকা ৮৩ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১০ শতাংশ নগদ, ২০২২ সালে ৩০ শতাংশ নগদ, ২০২১ সালে ৩৫ শতাংশ নগদ, ২০২০ সালে ৫ শতাংশ নগদ ও ২০১৯ সালে ৫ শতাংশ নগদ শতাংশ লভ্যাংশ দিয়েছে।

৩০-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ৭৩৮৫ কোটি ১৮ লাখ টাকা। কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ছিল ১৩৭২ কোটি ৬৩ লাখ ৬০ হাজার টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ৪৫৮৪ কোটি ১৩ লাখ ৯০ হাজার টাকা। ডিএসিতে কোম্পানির কোন ক্রেডিট-রেটিং তথ্য দেওয়া নেই। অর্থাৎ কোম্পানি আদৌ কোন ক্রেডিট-রেটিং রির্পোট হয়েছে বলে দৃশ্যমান হয়নি।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ৩০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৮৯৮ কোটি ২৮ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৮৯ কোটি লাখ ৮২ লাখ ৮৭ হাজার ৬৪১ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩৩.১১ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩২.৬৯ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ০.৯৪ শতাংশ শেয়ার এবং বাকি ৩৩.২৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ১১৫.৬০ টাকা থেকে ১১৫.৬০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ১১৫.৬০ টাকা থেকে ১১৫.৬০ টাকার মধ্যে। গতকাল সমাপনী দর ছিল ১১৫.৬০ টাকা, আজকের ওপেনিং দর ছিল ১১৫.৬০ টাকা এবং আজকের সমপনী দর ছিল ১১৫.৬০ টাকা। ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত এক্সপোর্ট ইমপোর্ট লিমিটেড (বেক্সিমকো) বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।