শেয়ার কিনবেন স্কয়ার ফার্মার পরিচালক

Posted on March 11, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজারে তালিকাভুক্ত স্কয়ার ফার্মাসিউটিক্যালস পিএলসির এক পরিচালক ২০ লাখ শেয়ার ক্রয়ের ঘোষণা দিয়েছেন। সোমবার (১১ মার্চ) ঢাকা স্টক একেচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, স্কয়ার ফার্মাসিউটিক্যালস পিএলসির পরিচালক তপন চৌধুরী সাহেব ২০ লাখ শেয়ার ক্রয়ের ঘোষণা দিয়েছেন। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে ডিএসইর পাবলিক মার্কেটে ঘোষিত এই শেয়ার ক্রয় সম্পন্ন করবে।

জানা যায়, সেপ্টেম্বর ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ৭৭ পয়সা, ডিসেম্বর ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ৫ টাকা ৯২ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে এপিএস দাঁড়িয়েছে ১২ টাকা ৬৯ পয়সা। ২০২৩ সমাপ্ত বছরের ইপিএস ছিল ২১ টাকা ৪১ পয়সা, ২০২২ সালে ২০ টাকা ৫১ পয়সা, ২০২১ সালে ১৭ টাকা ৯৯ পয়সা, ২০২০ সালে ৮২ টাকা ৭৮ পয়সা ও ২০১৯ সালে ইপিএস ছিল ১৬ টাকা ৩ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ১২৯ টাকা ৯৫ পয়সা, ২০২২ সালে ১১৬ টাকা ৭০ পয়সা, ২০২১ সালে ১০২ টাকা ৫৪ পয়সা, ২০২০ সালে ৯১ টাকা ৫৭ পয়সা ও ২০১৯ সালে ছিল ৮৬ টাকা ৩ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১০৫ শতাংশ নগদ, ২০২২ সালে ১০০ শতাংশ নগদ, ২০২১ সালে ৬০ শতাংশ নগদ, ২০২০ সালে ৪৭ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক, ২০১৯ সালে ৪২ শতাংশ নগদ ও ৭ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে।

৩০-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ১০৪২৯ কোটি ৬০ লাখ টাকা। কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ছিল ৬১ কোটি ৮৬ লাখ ১০ হাজার টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ১৩৬ কোটি ৮৩ লাখ ৬০ হাজার টাকা। ডিএসিতে কোম্পানির কোন ক্রেডিট-রেটিং তথ্য দেওয়া নেই। অর্থাৎ কোম্পানি আদৌ কোন ক্রেডিট-রেটিং রির্পোট হয়েছে বলে দৃশ্যমান হয়নি।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ১০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৮৮৬ কোটি ৪৫ লাখ ১০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৮৮ কোটি লাখ ৬৪ লাখ ৫১ হাজার ১০ টাকা।
ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩৫.০১ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৫.২১ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ১৩.৭১ শতাংশ শেয়ার এবং বাকি ৩৬.০৭ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ২০৯.৫০ টাকা থেকে ২২২.৭০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ২১৩.২০ টাকা থেকে ২১৫.৮০ টাকার মধ্যে। গতকাল সমাপনী দর ছিল ২১৪.২০ টাকা, আজকের ওপেনিং দর ছিল ২১৪.৯০ টাকা এবং আজকের সমপনী দর ছিল ২১৫.৩০ টাকা। ১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত স্কয়ার ফার্মাসিউটিক্যালস পিএলসি বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।