গাজীপুরে সবজির আধুনিক জাত ও প্রযুক্তি প্রদর্শন কর্মশালা অনুষ্ঠিত

Posted on March 7, 2024

গাজীপুর প্রতিনিধি : গাজীপুরে সবজির আধুনিক জাত ও প্রযুক্তি প্রদর্শন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুরে গাজীপুরের জয়দেবপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মুন্সী রাশীদ আহমদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারির মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

এসময় অনুষ্ঠানে দেশের বিভিন্ন বীজ কোম্পানীর প্রতিনিধি, বিজ্ঞানী, কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের গবেষক, কৃষি সম্প্রসারন অধিদপ্তর, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন, বীজ উৎপাদন ও বিপনন সংশ্লিষ্ট সামাজিক সংগঠন, প্রগতিশীল কৃষক, জাতিসংগের খাদ্য ও কৃষি সমন্বয়ক প্রতিনিধিসহ দেশী বিদেশী বিজ্ঞানীগন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর সবজি বিভাগ এ পর্যন্ত ১৩৫ টি সবজির জাত উদ্ভাবন ও ৭৭ টি প্রযুক্তি উদ্ভাবন করেছে। আগামী দিনে সবজির সম্ভাব্যতা ও স্থায়ীত্বশীলতার জন্য সবজি উৎপাদনে স্বযংসম্পূর্নতা অর্জনে এ জাত ও প্রযুক্তি সমূহ কাজ করবে বলে আশা করেন বিজ্ঞানীরা।

দেশে বর্তমানে ২.২ কোটি টন সবজি উৎপাদন হয়। উৎপাদিত সবজির ভক্ষনের পাশাপাশি একটি অংশ বিদেশে রপ্তানী হয়। দুঃখের বিষয় ৩৫-৪০% সবজি উৎপাদনের পরও ঘাটতি হয়ে যায়। দেশের সবজি উৎপাদন স্থিতিশীলতা বজায় রাখার স্বার্থে জলবায়ু সহনশীল নতুন নতুন জাত উদ্ভাবনের উপর গুরুত্ব দেয়া হয়।