গুলশানের বিভিন্ন রেস্তোরাঁয় ডিএনসিসির অভিযান

Posted on March 6, 2024

নিজস্ব প্রতিবেদক: অগ্নিকাণ্ড রোধে প্রয়োজনীয় ব্যবস্থা রয়েছে কিনা তা দেখতে রাজধানীর গুলশান-২ এলাকার বিভিন্ন রেস্তোরাঁয় অভিযানে চালাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। আজ বুধবার (৬ মার্চ) বেলা ১১টার পর ওই অভিযান শুরু হয়। এতে নেতৃত্ব দিচ্ছেন ডিএনসিসির অঞ্চল-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন। এছাড়াও অভিযানে অন্যদের মধ্যে রয়েছেন সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান।

ডিএনসিসি সূত্র জানিয়েছে, বিভিন্ন রেস্তোরাঁয় অগ্নি-নিরাপত্তা ব্যবস্থা রয়েছে কিনা, তা দেখতে এই অভিযান পরিচালিত হচ্ছে। সেই সঙ্গে অভিযানে বিভিন্ন অনিয়ম ছাড়াও ট্রেড লাইসেন্স নেয়ার সময় দেয়া শর্ত অনুযায়ী রেস্টুরেন্টগুলো পরিচালিত হচ্ছে কিনা সে বিষয়গুলোও খতিয়ে দেখা হচ্ছে।

এর আগে মঙ্গলবার (৫ মার্চ) ডিএনসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে গুলশান, মিরপুর ও উত্তরা এলাকার বেশকিছু রেস্তোরাঁয় অভিযান চালানো হয়। অভিযানে অগ্নি-নিরাপত্তা ব্যবস্থা না থাকায় দুটি রেস্তোরাঁ সিলগালা করে ডিএনসিসি। এছাড়াও আবাসিক এলাকায় বাণিজ্যিক প্রতিষ্ঠান পরিচালনা, ট্রেড লাইসেন্স নবায়ন না থাকা ও অস্বাস্থ্যকর খাবার বিক্রি করায় আটটি রেস্তোরাঁ কর্তৃপক্ষকে মোট এক লাখ ৫৪ হাজার টাকা জরিমানা করা হয়।

একই দিনে ধানমন্ডির নাসিম স্কয়ারে অবস্থিত ‘ক্রিমসন কাপ’ রেস্টুরেন্টে অভিযান চালায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। অভিযানে অপরিচ্ছন্ন পরিবেশ, লেবেলবিহীন খাদ্যপণ্য মজুদ ও রেস্তোরাঁ নিবন্ধন সনদসহ অন্যান্য সনদ দেখাতে না পারায় রেস্টুরেন্টটিকে তিন লাখ টাকা জরিমানা করা হয়।

উল্লেখ্য, গত ২৯ ফেব্রুয়ারি রাতে রাজধানীর বেইলি রোডের ‘গ্রিন কোজি কটেজে’ ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ৪৬ জনের মৃত্যু হয়। ওই ঘটনার পর আবাসিক হোটেলে রেস্টুরেন্ট বন্ধ চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। অন্যদিকে, ঘটনার পর যেসব রেস্টুরেন্টে প্রয়োজনীয় অগ্নি-নিরাপত্তা ব্যবস্থা নেই সেগুলোর বিরুদ্ধে অভিযান শুরু করে বিভিন্ন সংস্থা।