আইডিএলসি ফাইন্যান্সের পর্ষদ সভার সময় পরিবর্তন

Posted on March 6, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পর্ষদ সভার সময় পরিবর্তন করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আইডিএলসি ফাইন্যান্স পিএলসি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আগামী ১০ মার্চ বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ সভার সময় থাকলেও অনিবার্য কারণে তা পরিবর্তন হয়ে আগামী ১২ মার্চ দুপুর ২টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে। এছাড়া কোম্পানির অন্যান্য তথ্য অপরিবর্তিত থাকবে।

জানা যায়, মার্চ ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে মাইনাস ০ টাকা ৮৩ পয়সা, জুন ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ৯১ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছেস ১ টাকা ৭৪ পয়সা। ২০২২ সমাপ্ত বছরে ইপিএস ছিল ৪ টাকা ৬১ পয়সা, ২০২১ সালে ৫ টাকা ৩৪ পয়সা, ২০২০ সালে ৬ টাকা ৭৪ পয়সা, ২০১৯ সালে ৪ টাকা ৫১ পয়সা ও ২০১৮ সালে ইপিএস ছিল ৫ টাকা ৭৬ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২২ সালে ৪৩ টাকা ৫৬ পয়সা, ২০২১ সালে ৪২ টাকা ৪১ পয়সা, ২০২০ সালে ৪০ টাকা ৪১ পয়সা, ২০১৯ সালে ৩৭ টাকা ১৮ পয়সা ও ২০১৮ সালে ছিল ৩৬ টাকা ১৭ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ২ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ১৫ শতাংশ নগদ, ২০২১ সালে ১৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক, ২০২০ সালে ১৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক, ২০১৯ সালে ৩৫ শতাংশ নগদ ও ২০১৮ সালে ৩৫ নগদ লভ্যাংশ দিয়েছে।

৩১-১২-২০২২ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ১২৬৯ কোটি ২০ লাখ টাকা। কোম্পানিটির দীর্ঘ মেয়াদী লোন ছিল ৪১ কোটি ২ লাখ ৭০ হাজার টাকা। ডিএসিতে কোম্পানির কোন ক্রেডিট-রেটিং তথ্য দেওয়া নেই। অর্থাৎ কোম্পানি আদৌ কোন ক্রেডিট-রেটিং রির্পোট হয়েছে বলে দৃশ্যমান হয়নি।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ১০০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৪১৫ কোটি ৬৯ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৪১ কোটি লাখ ৫৬ লাখ ৯৮ হাজার ৪৮৫ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৫৬.৬৬ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৭.৯৩ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ১.১৬ শতাংশ শেয়ার এবং বাকি ১৪.২৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৩৭.৩০ টাকা থেকে ৪৬.৫০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ৩৮.৫০ টাকা থেকে ৩৯.০০ টাকার মধ্যে। গতকাল সমাপনী দর ছিল ৩৯.০০ টাকা এবং আজকের ওপেনিং দর ছিল ৩৯.০০ টাকা। ১৯৯২ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত আইডিএলসি ফাইন্যান্স পিএলসি বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।