এশিয়াটিক ল্যাবরেটরিজের আর্থিক প্রতিবেদন প্রকাশ

Posted on March 6, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : গত ৩০ জুন, ২০২২ তারিখে সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড। আলোচ্য সময়ে কোম্পানিটির ট্যাক্স পরবর্তী মুনাফা হয়েছে ২৬ কোটি ৮৫ লাখ ৬০ হাজার টাকা। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র মতে, সমাপ্ত হিসাব বছর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ০৬ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৩ টাকা ৬৫ পয়সা।

গত ৩০ জুন, ২০২২ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (প্রি-আইপিও) দাঁড়িয়েছে ৫৯ টাকা ৬৮ পয়সা। পোস্ট-আইপিও শেষে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৫০ টাকা ৬০ পয়সা।

৩০-৬-২০২২ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ৩৪১ কোটি ৪৭ লাখ টাকা। কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ছিল ৮ কোটি ৭৩ লাখ টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ২৪ কোটি ৪ লাখ ৬০ হাজার টাকা। ডিএসিতে কোম্পানির কোন ক্রেডিট-রেটিং তথ্য দেওয়া নেই। অর্থাৎ কোম্পানি আদৌ কোন ক্রেডিট-রেটিং রির্পোট হয়েছে বলে দৃশ্যমান হয়নি।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ২০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ১২২ কোটি ৩৯ লাখ ৩০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১২ কোটি লাখ ২৩ লাখ ৯৩ হাজার ৪৫৫ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ২৯-২-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪০.৭১ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৫.৭৮ শতাংশ শেয়ার এবং বাকি ৪৩.৫১ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

আজকের দর উঠানামা হয়েছে ২২.০০ টাকা থেকে ২২.০০ টাকার মধ্যে এবং আজকের ওপেনিং দর ছিল ২২.০০ টাকা। ২০২৪ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড বর্তমানে এন ক্যাটাগরিতে অবস্থান করছে।