বিনিয়োগের আগে জেনে নিন লিন্ডে বাংলাদেশ সম্পর্কে

Posted on March 5, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : বিনিয়োগের আগে সংশ্রিষ্ট কোম্পানির সার্বিক অবস্থা জেনে বিনিয়োগ করা প্রয়োজন। এই ক্ষেত্রে অবশ্যই জানতে হবে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) ও আনুপাতিক হার (পিই রেশিও)। একটি কোম্পানির পিই রেশিও যত কম হবে বিনিয়োগের জন্য কোম্পানিটি তত উত্তম। সাধারণত ৪০ পর্যন্ত পিই রেশিও স্বাভাবিক ধরা হয়। এর উপরে গেলে অবশ্যই সেটি ঝুঁকিপূর্ণ। পিই রেশিও থেকে আরো বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে নিট সম্পদমূল্য (এনএভি), এটা যত বেশি বিনিয়োগের জন্য ততই উত্তম।

জানা যায়, মার্চ ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯ টাকা ২২ পয়সা, জুন ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ৯ টাকা ১৯ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে ১৮ টাকা ৪১ পয়সা। ২০২২ সমাপ্ত বছরে ইপিএস ছিল ৫৮ টাকা ৪ পয়সা, ২০২১ সালে ছিল ৮০ টাকা ৫৪ পয়সা, ২০২০ সালে ছিল ৭০ টাকা ৫৪ পয়সা, ২০১৯ সালে ছিল ৮০ টাকা ৯২ পয়সা ও ২০১৮ সালে ইপিএস ছিল ৬৫ টাকা ৯৫ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২২ সালে ৩৯৭ টাকা ৩৯ পয়সা, ২০২১ সালে ৩৯৫ টাকা ৫২ পয়সা, ২০২০ সালে ৩৫৫ টাকা ৭১ পয়সা, ২০১৯ সালে ৩৩৫ টাকা ৬৭ পয়সা ও ২০১৮ সালে ছিল ২৯৩ টাকা ৮৮ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ৪২০ শতাংশ নগদ, ২০২১ সালে ৫৫০ শতাংশ নগদ, ২০২০ সালে ৪০০ শতাংশ নগদ, ২০১৯ সালে ৫০০ শতাংশ নগদ ও ২০১৮ সালে ৩৭৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

ঢাকা স্টক থেকে জানা যায়, ৩১-১২-২০২২ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ৫৯১ কোটি ৩১ লাখ টাকা। ডিএসিতে কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন, দীর্ঘ মেয়াদী লোন এবং ক্রেডিট-রেটিং তথ্যগুলো দেওয়া নেই।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ২০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ১৫ কোটি ২১ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১ কোটি ৫২ লাখ ১৮ হাজার ৩০০ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ২৯-২-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৬০.০০ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৯.২০ শতাংশ শেয়ার এবং বাকি ১০.৮০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ১,২১০.০০ টাকা থেকে ১,৩৯৭.৭০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ১,২২২.০০ টাকা থেকে ১,২৪৫.০০ টাকার মধ্যে। গতকাল সমাপনী দর ছিল ১,২৩২.৪০ টাকা, আজকের ওপেনিং দর ছিল ১,২৪৫.০০ টাকা এবং আজকের সমাপনী দর ছিল ১,২২৬.৭০ টাকা। ১৯৭৬ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত লিন্ডে বাংলাদেশ লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে। এই কোম্পানির চেয়ারম্যান হিসেবে রয়েছে মলয় ব্যার্নাজি ও ব্যবস্থাপনা পরিচালক সুজিত কুমার পাই।