দর বৃদ্ধির শীর্ষে জিকিউ বল পেন

Posted on March 4, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (০৪ মার্চ) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বৃদ্ধির শীর্ষে উঠে এসেছে জিকিউ বল পেন ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র মতে, আজ ডিএসইতে কোম্পানির শেয়ারদর বেড়েছে ১১ টাকা ৩০ পয়সা বা ৯ দশমিক ৯৮ শতাংশ।

জানা যায়, সেপ্টেম্বর ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে মাইনাস ১ টাকা ০৯ পয়সা, ডিসেম্বর ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে মাইনাস ০ টাকা ৯৫ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে মাইনাস ২ টাকা ৪০ পয়সা। ২০২৩ সমাপ্ত বছরে ইপিএস ছিল মাইনাস ০ টাকা ১২ পয়সা, ২০২২ সালে মাইনাস ২ টাকা ৬৫ পয়সা, ২০২১ সালে মাইনাস ৭ টাকা ৫৬ পয়সা, ২০২০ সালে মাইনাস ৭ টাকা ৬৪ পয়সা ও ২০১৯ সালে ইপিএস ছিল মাইনাস ১ টাকা ৭২ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ১২০ টাকা ০৬ পয়সা, ২০২২ সালে ১৩৬ টাকা ৩১ পয়সা, ২০২১ সালে ১৪০ টাকা ০ পয়সা, ২০২০ সালে ১৩৪ টাকা ২১ পয়সা ও ২০১৯ সালে ছিল ১৪৮ টাকা ২৩ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ২.৫ শতাংশ নগদ, ২০২২ সালে ২.৫ শতাংশ নগদ, ২০২১ সালে ৫ শতাংশ নগদ, ২০২০ সালে ৫ শতাংশ নগদ ও ২০১৯ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যালোচনায় দেখা যায়, ৩০-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ৮৫ কোটি ৯৪ লাখ টাকা। ৩০-৬-২০২৩ কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ছিল ১ কোটি ৪৪ লাখ ২০ হাজার টাকা। ডিএসিতে কোম্পানির কোন ক্রেডিট-রেটিং তথ্য দেওয়া নেই। অর্থাৎ কোম্পানি আদৌ কোন ক্রেডিট-রেটিং রির্পোট হয়েছে বলে দৃশ্যমান হয়নি।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ৫০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৮ কোটি ৯২ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৯ কোটি লাখ ৮৯ লাখ ২৮ হাজার ০৯১ টাকা।
ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪১.৮৮ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১.৪৭ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ০.০৫ শতাংশ শেয়ার এবং বাকি ৫৬.৬০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৭৭.৫০ টাকা থেকে ১৯০.৩০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ১১৩.০০ টাকা থেকে ১২৪.৫০ টাকার মধ্যে। গতকাল সমাপনী দর ছিল ১১৩.২০ টাকা, আজকের ওপেনিং দর ছিল ১১৩.৬০ টাকা। এবং আজকের সমাপনী দর ছিল ১২৪.৫০ টাকা। ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত জিকিউ বলে পেন ইন্ডাস্ট্রিজ বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থান করছে।