ভোমরাকে পূর্ণাঙ্গ স্থল বন্দর করার দাবিতে মানববন্ধন

Posted on March 4, 2024

শহীদুজ্জামান শিমুল, সাতক্ষীরা প্রতিনিধি : ভোমরা কাস্টমস্ হাউজ দ্রুত চালু করা ও আমদানিযোগ্য সকল পন্যের অনুমতি প্রদানসহ ভোমরাকে পূর্ণাঙ্গ স্থল বন্দর করার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

সোমবার (৪ মার্চ) সকাল ১০টায় সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে জিরো পয়েন্ট এলাকায় পূর্ণাঙ্গ কাস্টমস্ হাউজ বাস্তবায়ন কমিটির ব্যানারে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

জেলা আওয়ামীলীগের শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক ও ভোমরা সিএন্ডএফ এজেন্ট এ্যসোশিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি শেখ এজাজ আহমেদ স্বপনের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক এ.এস.এম মাকছুদ খানের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, ভোমরা সিএন্ডএফ এজেন্ট এ্যসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক জি.এম আমির হামজা, সাংগঠনিক সম্পাদক দীপংকর ঘোষ, অর্থ সম্পাদক মো. আবু মুছা, কার্য নির্বাহী সদস্য মো. শাহানুর ইসলাম (শাহিন), সাতক্ষীরা জেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক শেখ হারন অর রশিদ,ভোমরা স্থল বন্দর এক্সপোর্ট-ইমপোর্ট এ্যাসোসিয়েশনের সভাপতি রামকৃষ্ণ চক্রবর্তী সাধারণ সম্পাদক মো. ওহিদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা শহীদুল ইসলাম, শ্রমিক নেতা জুয়েল প্রমুখ।

মানববন্ধনে ভোমরাকে পূর্নাঙ্গ স্থলবন্দরে রুপান্তরের দাবি জানান এ সময় বক্তারা বলেন, পার্শ্ববর্তী বেনাপোল বন্দরে সব ধরনের পণ্য আমদানি রপ্তানির অনুমোদন থাকলেও আমাদের বন্দরে সেটি নাই! বেনাপোল বন্দরে ব্যবসায়ীরা সুবিধা পায় বিধায় সব ধরনের পন্য আমদানি করতে পারে কিন্তু ভোমরা বন্দরের ব্যাবসায়ীরা সেটি পারেনা। আমরা ভারত থেকে পন্য আনতে চাইলেও বাধ্যবাধকতার কারণে পারিনা। এই বন্দর থেকে ব্যবসায়ীরা মুখ ফিরিয়ে নিচ্ছে। বর্তমানে ভোমরা বন্দর একেবারে অচল হয়ে পড়েছে কয়েক হাজার শ্রমিক অসহায়ত্ব ভাবে কাটাচ্ছে কাটাচ্ছে।

বন্দরটি ২৪ ঘন্টা খোলা রাখার ব্যবস্থা, পূর্ণাঙ্গ কাস্টমস্ হাউজ চালু এবং অফিসার নিয়োগ দিয়ে আমদানি ও রফতানি কার্যক্রম বেগবান করার দাবি জানান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন। মানববন্ধনে সিএন্ডএফ অ্যাসোসিয়েশন, সিএন্ডএফ কর্মচারী অ্যাসোসিয়েশন, ২টি ট্রান্সপোর্ট মালিক সমিতি, ২টি শ্রমিক সংগঠন একত্বতা ঘোষণা করে।