সাপ্তাহিক দরপতনের শীর্ষে আরামিট সিমেন্ট

Posted on March 3, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : গত সপ্তাহে দরপতনের তালিকায় শীর্ষে উঠে এসেছে সিমেন্ট খাতের কোম্পানি আরামিট সিমেন্ট লিমিটেড। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারদর কমেছে ১০ দশমিক ৭৬ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জে সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, গতকাল কোম্পানিটির শেয়ারদর ৩ দশমিক ৭৫ শতাংশ বা এক টাকা কমে সর্বশেষ ২৫ টাকা ৭০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল একই। ওইদিন ২১ লাখ ১০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। দিনজুড়ে ৮১ হাজার ৩টি শেয়ার মোট ১৬৬ বার হাতবদল হয়। দিনভর শেয়ারদর সর্বনিম্ন ২৫ টাকা ১০ পয়সা থেকে সর্বোচ্চ ২৭ টাকা ৫০ পয়সায় হাতবদল হয়। কোম্পানিটির গত এক বছরে শেয়াদর উঠানামা করেছিল ২১.৭০ টাকা থেকে ৩৫.৯০ টাকায়।

জানা যায়, সেপ্টেম্বর ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে মাইনাস ৪ টাকা ২০ পয়সা, ডিসেম্বর ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে মাইনাস ৩ টাকা ৮৬০ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে মাইনাস ৭ টাকা ৮৮০ পয়সা। ২০২৩ সমাপ্ত বছরে ইপিএস ছিল মাইসাস ১৭ টাকা ১৪ পয়সা, ২০২২ সালে ছিল মাইনাস ১৬ টাকা ৮৮ পয়সা, ২০২১ সালে হয়েছে ০ টাকা ৬০ পয়সা ,২০২০ সালে মাইনাস ৬ টাকা ৮৬ পয়সা ও ২০১৯ সালে ইপিএস ছিল মাইনাস ৫ টাকা ১৫ পয়সা।
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে মাইনাস ৪ টাকা ৪৯ পয়সা, ২০২২ সালে ১২ টাকা ৫৮ পয়সা, ২০২১ সালে ২৯ টাকা ১৩ পয়সা , ২০২০ সালে ২৫ টাকা ৬৩ পয়সা ও ২০১৯ সালে ছিল ০ টাকা ৮৫ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ২ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০২৩, ২০২১, ২০১৯ ও ২০১৮ সালে কোন লভ্যাংশ দেয়নি।

পর্যালোচনা দেখা যায়, ৩০-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ১৫ কোটি ২২ লাখ টাকা। ৩০-৬-২০২৩ এ কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ছিল ১২৮ কোটি ৮৭ লাখ ৪০ হাজার টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ৪৪ কোটি ৬৯ লাখ ৪০ হাজার টাকা। ডিএসিতে কোম্পানির কোন ক্রেডিট-রেটিং তথ্য দেওয়া নেই। অর্থাৎ কোম্পানি আদৌ কোন ক্রেডিট-রেটিং রির্পোট হয়েছে বলে দৃশ্যমান হয়নি।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ২৫০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ১২৮ কোটি ৮৭ লাখ ৪০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১২০ কোটি লাখ ৭২ লাখ ৩৪ হাজার ৭১৫ টাকা।
ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪৫.৯২ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৮.৬১ শতাংশ শেয়ার এবং বাকি ৩৫.৪৭ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ২১.৭০ টাকা থেকে ৩৫.৯০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ২৬.৫০ টাকা থেকে ২৭.৭০ টাকার মধ্যে। গতকাল সমাপনী দর ছিল ২৫.৭০ টাকা এবং আজকের ওপেনিং দর ছিল ২৬.৭০ টাকা। আজকের সমাপনী দর ছিল ২৭.০০ টাকা। ১৯৯৮ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত সিমেন্ট খাতের কোম্পানি আরামিট সিমেন্ট বর্তমানে জেট ক্যাটাগরিতে অবস্থান করছে।