ইস্টার্ন ব্যাংকের পর্ষদ সভার তারিখ ঘোষণা

Posted on March 3, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজারে তালিকাভুক্ত ইস্টার্ন ব্যাংক পিএলসির প্রান্তিক সংক্রান্ত পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ১০ মার্চ বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত হবে।
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইস্টার্ন ব্যাংক পিএলসির প্রান্তিক সংক্রান্ত পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ১০ মার্চ বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, আলোচিত সভায় ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ এ প্রতিবেদন অনুমোদন করলে তা প্রকাশ করবে কোম্পাটি।

জানা যায়, মার্চ ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ০ পয়সা, ডিসেম্বর ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ১ টাকা ১২০ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে ২ টাকা ১০ পয়সা। ২০২২ সমাপ্ত বছরে ইপিএস ছিল ৪ টাকা ৭৭ পয়সা, ২০২১ সালে ছিল ৫ টাকা ৩ পয়সা, ২০২০ সালে হয়েছে ৫ টাকা ১৫ পয়সা ,২০১৯ সালে ৪ টাকা ৯২ পয়সা ও ২০১৮ সালে ইপিএস ছিল ২ টাকা ২২ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২২ সালে ৩৩ টাকা ৩৩ পয়সা, ২০২১ সালে ৩৩ টাকা ১৭ পয়সা, ২০২০ সালে ৩৬ টাকা ২৮ পয়সা , ২০১৯ সালে ৩১ টাকা ৯৮ পয়সা ও ২০১৮ সালে ছিল ৩১ টাকা ৬৭ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ১২.৫০ শতাংশ নগদ ও ১২.৫০ শতাংশ স্টক, ২০২১ সালে ১২.৫০ শতাংশ নগদ ও ১২.৫০ শতাংশ স্টক,২০২০ সালে ১৭.৫০ শতাংশ নগদ ও ১৭.৫০ শতাংশ স্টক, ২০১৯ সালে ১৫ শতাংশ নগদ , ২০১৮ সালে ২০ শতাংশ নদগ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০২৩ সালে কোন লভ্যাংশ দেয়নি।

৩১-১২-২০২২ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ২৩৬৪ কোটি ৯৩ লাখ টাকা। ৩১-১২-২০২২ এ কোম্পানিটির দীর্ঘ মেয়াদী লোন ছিল ৭৮৫৯ কোটি ৭৪ লাখ ৩০ হাজার টাকা। ডিএসিতে কোম্পানির কোন ক্রেডিট-রেটিং তথ্য দেওয়া নেই। অর্থাৎ কোম্পানি আদৌ কোন ক্রেডিট-রেটিং রির্পোট হয়েছে বলে দৃশ্যমান হয়নি।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ২৫০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ১২০৭ কোটি ২৩ লাখ ৫০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১২০ কোটি লাখ ৭২ লাখ ৩৪ হাজার ৭১৫ টাকা।
ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩০.৬৭ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪৭.২৩ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ০.২৫ শতাংশ শেয়ার এবং বাকি ২১.৮৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ২৬.৯০ টাকা থেকে ৩৩.৭০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ৩০.০০ টাকা থেকে ৩০.৫০ টাকার মধ্যে। গতকাল সমাপনী দর ছিল ৩০.২০ টাকা এবং আজকের ওপেনিং দর হয়েছে ৩০.৪০ টাকা। ১৯৯৩ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত ইস্টান ব্যাংক পিএলসি লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।