লাফার্জহোলসিমের নগদ লভ্যাংশ ঘোষণা

Posted on March 2, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাব বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানি লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড।

সিমেন্ট খাতের তালিকাভূক্ত বহুজাতিক কোম্পানি লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেডের ৩১ডিসেম্বর সমাপ্ত ২০২৩ হিসাব বছরে মুনাফা বেড়েছে ৪৫ দশমিক ৪৩ শতাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের শেয়ার প্রতি ৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এ সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

পর্যালোচনায় দেখা যায়, মার্চ ২০২৩ এ প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৬৪০ পয়সা, জুন ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ১ টাকা ৪৭০ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়ায়েছে ৩ টাকা ১১০ পয়সা।

পর্যালোচনায় দেখা যায়, কোম্পানিটি শেয়ার প্রতি সমম্বিত আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ১২ পয়সা, যা আগের হিসাব বছরে ছিল ৩ টাকা ৮৩ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্বনিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা ১৪ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ১৫ টাকা ২৫ পয়সা।

কোম্পানির ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ১৪ মে বেলা ৩টায় হাইব্রিড সিস্টেমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহবান করা হয়েছে। এজিএমের স্থান ও অনলাইন লিংক পরে জানানো হবে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট হবে ২৪ মার্চ ।

গত বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৮ টাকা ৩৯ পয়সায়। সমাপ্ত ২০২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের ১৫ শতাংশ চুড়ান্ত নগদ লভ্যাংশ সুপারিশ করেছে লাফার্জহোলসিম বাংলাদেশ পর্ষদ।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) ২০২২ সালে ছিল ১৫ টাকা ২৫ পয়সা, ২০২১ সালে ১৭ টাকা ০৪ পয়সা, ২০২০ সালে ১৪ টাকা ৮৯ পয়সা, ২০১৯ সালে ১৩ টাকা ৯৫ পয়সা ও ২০১৮ সালে ছিল ১৩ টাকা ৪১ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ৪৮ শতাংশ নগদ, ২০২১ সালে ২৫ শতাংশ নগদ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ, ২০১৯ সালে ১০ শতাংশ নগদ ও ২০১৮ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০২৩ সালে কোন লভ্যাংশ দেয়নি।

পর্যালোচনায় দেখা যায়, ৩০-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ৬০৯ কোটি ৬৮ লাখ টাকা। ডিএসিতে কোম্পানির কোন ক্রেডিট-রেটিং তথ্য দেওয়া নেই। অর্থাৎ কোম্পানির আদৌ কোন ক্রেডিট-রেটিং রিপোর্ট হয়েছে বলে দৃশ্যমান হয়নি।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ১৪০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ১১৬১ কোটি ৩৭ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১১৬ কোটি লাখ ১৩ লাখ ৭৩ হাজার ৫০০ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৬৪.১৫ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২০.০৭ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ০.৭০ শতাংশ শেয়ার এবং বাকি ১৫.০৮ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৬৪.৮০ টাকা থেকে ৭৫.৬০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ৭৪.৪০ টাকা থেকে ৭৫.০০ টাকার মধ্যে। গতকাল সমাপনী দর ছিল ৭৪.৪০ টাকা এবং আজকের ওপেনিং দর ছিল ৭৪.৯০ টাকা। আজকে সমপনী দর ৭৪.৫০ টাকা। ২০০৩ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত সিমেন্ট খাতের কোম্পানি লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থান করছে।