আনলিমা ইয়ার্নের মূল্য সংবেদনশীল তথ্য নেই

Posted on February 29, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আনলিমা ইয়ার্ন ডাইং লিমিটেড শেয়ারদর অস্বাভাবিকভাবে বাড়ার কারণ জানে না বলে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) জানিয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, কোম্পানিটির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ার কারণ জানতে চেয়ে নোটিশ পাঠিয়েছে ডিএসই। এর জবাবে কোম্পানিটি জানায় কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই শেয়ার দর বাড়ছে।

উল্লেখ্য, গত ৩০ জানুয়ারি কোম্পানিটির শেয়ার প্রতি দর ছিল ৩৫ টাকা ৪০ পয়সা। এক মাসে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ৩৯ শতাংশ। অর্থাৎ গত একামাসে কোম্পানির শেয়ার দর বেড়ে দাঁড়িয়েছে ৫৩.০০ টাকা।

জানা যায়, সেপ্টম্বর ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে মাইনাস ০ টাকা ১৬০ পয়সা, ডিসেম্বর ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ১০০ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে মাইনাস ০ টাকা ৬০ পয়সা। ২০২৩ সমাপ্ত বছরে ইপিএস ছিল ০ টাকা ০৮ পয়সা, ২০২২ সালে ছিল মাইনাস ০ টাকা ১৮ পয়সা, ২০২১ সালে ছিল ০ টাকা ৫ পয়সা ,২০২০ সালে ছিল ০ টাকা ১৪ পয়সা ও ২০১৯ সালে ইপিএস ছিল ০ টাকা ৫২ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) ২০২৩ সালে ছিল ১০ টাকা ৪২ পয়সা, ২০২২ সালে ১০ টাকা ৩৪ পয়সা, ২০২১ সালে ১০ টাকা ৬৩ পয়সা, ২০২০ সালে ১০ টাকা ৬৯ পয়সা ও ২০১৯ সালে ছিল ১১ টাকা ৫ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৩ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২১ সালে ২ শতাংশ নগদ, ২০২০ সালে ২ শতাংশ নগদ ও ২০১৯ সালে ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০২৩ ও ২০২২ সালে কোন লভ্যাংশ দেয়নি।

পর্যালোচনায় দেখা যায়, ৩০-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ৭৬ লাখ টাকা। ৩০-৬-২০২৩ এ কোম্পানিটির দীর্ঘ মেয়াদী লোন ছিল ১৭ কোটি ১৮ লাখ ৩০ হাজার টাকা। ডিএসিতে কোম্পানির কোন ক্রেডিট-রেটিং তথ্য দেওয়া দেওয়া নেই। অর্থাৎ কোম্পানির আদৌ কোন ক্রেডিট-রেটিং রির্পোট হয়েছে বলে দৃশ্যমান হয়নি।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ২০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ১৭ কোটি ৮৬ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১ কোটি লাখ ৭৮ লাখ ৬৭ হাজার ৮০০ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪৪.৪৩ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৫.৬৫ শতাংশ শেয়ার এবং বাকি ৪৯.৯২ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৩১.৬০ টাকা থেকে ৫৩.০০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ৪৭.০০ টাকা থেকে ৫৩.০০ টাকার মধ্যে। গতকাল সমাপনী দর ছিল ৪৯.২০ টাকা , আজকের ওপেনিং দর ছিল ৫০.৯০ টাকা এবং আজকের সমপনী দর ৪৯.৪০ টাকা। ১৯৯৭ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত আনলিমা ইয়ার্ন ডাইং বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থান করছে।