পর্ষদ সভার নতুন তারিখ জানালো আইডিএলসি ফাইন্যান্স

Posted on February 29, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আইডিএলসি ফাইন্যান্স পিএলসির পরিচালনা পর্ষদ সভার নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী ১০ মার্চ বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে।ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, সভায় কোম্পানিটির ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ এ প্রতিবেদন অনুমোদন করলে তা প্রকাশ করবে কোম্পানিটি।
আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিলো।

জানা যায়, মার্চ ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০ টাকা ৮৩০ পয়সা, জুন ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ৯১০ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে ১ টাকা ৭৪০ পয়সা। ২০২২ এ ইপিএস ছিল ৪ টাকা ৬১ পয়সা, ২০২১ সালে ছিল ৫ টাকা ৩৪ পয়সা, ২০২০ সালে ছিল ৬ টাকা ৭৪ পয়সা ,২০১৯ সালে ছিল ৪ টাকা ৫১ পয়সা ও ২০১৮ সালে ইপিএস ছিল ৫ টাকা ৭৬ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) ২০২২ সালে ছিল ৪৩ টাকা ৫৬ পয়সা, ২০২১ সালে ৪২ টাকা ৪১ পয়সা, ২০২০ সালে ৪০ টাকা ৪১ পয়সা, ২০১৯ সালে ৩৭ টাকা ১৮ পয়সা ও ২০১৮ সালে ছিল ৩৬ টাকা ১৭ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৪ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ১৫ শতাংশ নগদ, ২০২১ সালে ১৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক, ২০২০ সালে ১৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক দিয়েছেও ২০১৯ সালে ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০২৩ ও ২০১৮ সালে কোন লভ্যাংশ দেয়নি ।

পর্যালোচনায় দেখা যায়, ২৫-৫-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ১২৬৯ কোটি ২০ লাখ টাকা। কোম্পানিটির দীর্ঘ মেয়াদী লোন ছিল ৪১ কোটি ২ লাখ ৭০ হাজার টাকা।
পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ১০০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৪১৫ কোটি ৬৯ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৪১ কোটি লাখ ৫৬ লাখ ৯৮ হাজার ৪৮৫ টাকা।
ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪১.১১ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৪.৬১ শতাংশ শেয়ার এবং বাকি ৩৪.২৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৩৭.৩০ টাকা থেকে ৪৬.৫০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ৩৯.৮০ টাকা থেকে ৪০.৪০ টাকার মধ্যে। গতকাল সমাপনী দর ছিল ৪০.০০ টাকা , আজকের ওপেনিং দর ছিল ৪০.০০ টাকাে এবং আজকে সমপনী দর ৩৯.৮০ টাকা। ১৯৯২ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত আইডি এলসি ফাইন্যান্স বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।