চুয়াডাঙ্গায় ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টারে ভোক্তার অভিযানে জরিমানা

Posted on February 29, 2024

আহসান আলম, চুয়াডাঙ্গা প্রতিনিধি: চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার বিভিন্ন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে এ অভিযান চালানো হয়। অভিযানে বিভিন্ন অনিয়মের অভিযোগে তিনটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

চুয়াডাঙ্গা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক সজল আহম্মেদ বলেন, বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য বিভাগের সহযোগিতায় জীবননগর উপজেলার হাসপাতাল রোড এলাকায় বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোতে অভিযান চালানো হয়। অভিযানে অংকন ডায়াগনস্টিক এন্ড মেডিকেল সেন্টারের ল্যাবে মেয়াদোত্তীর্ণ টেস্ট কিট ও মেডিসিন পাওয়া যায় এবং ল্যাবের ফ্রিজে নিয়ম বহির্ভূতভাবে কাচা মাছ-মাংশ, দুধ ইত্যাদি সংরক্ষণ করা একইসাথে এমবিবিএস ডাক্তার ও নির্ধারিত টেকনিশিয়ান ব্যাতিত অন্যদের দিয়ে আল্ট্রা-সনো ও এক্স-রে করানোর প্রমাণ পাওয়া যায়। এসমস্ত অপরাধে প্রতিষ্ঠানটি মালিক আসাদুজ্জামান রিপনকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৪৫ ও ৫৩ ধারায় ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

মেসার্স আল হেরা ডায়াগনস্টিক সেন্টারে মেয়াদোত্তীর্ণ টেস্ট কিট ও অন্যান্য মেডিসিন পাওয়া যায়। ল্যাবের ফ্রিজে নিয়ম বহির্ভূতভাবে কাচা মাংশ রাখাসহ বিভিন্ন টেস্টের জন্য নির্ধারিত টেকনিশিয়ান ব্যাতিত টেস্ট করার প্রমাণ পাওয়া যায়। ওই অপরাধে প্রতিষ্ঠান মালিক নুরুল আমিনকে একই আইনের ৪৫ ও ৫৩ ধারায় ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

মেসার্স লাইফ কেয়ার ডক্টর'স চেম্বারে অনুমোদন ব্যতীত ডায়াগনস্টিক সেন্টার পরিচালনা করা ও সেবার মুল্যতালিকা প্রদর্শন না করার অপরাধে প্রতিষ্ঠান মালিক রোকিনুজ্জামান তাসিরকে ৪৫ ধারায় ১০ হাজার টাকা জরিমানা করা হয় এবং এক সপ্তাহের জন্য প্রতিষ্ঠানটি বন্ধের নির্দেশ দেয়া হয়।

অভিযানে সিভিল সার্জনের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ড. মো: মুস্তাফিজুর রহমান ও স্যানিটারি ইন্সপেক্টর আনিসুর রহমান। অভিযানে সহযোগিতায় ছিলেন এস আই সৈকত এর নেতৃত্বে জীবননগর থানা পুলিশের একটি টিম।