স্টাইল ক্রাফটের উদ্যোক্তার শেয়ার হস্তান্তর সম্পন্ন

Posted on February 29, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি স্টাইল ক্রাফট লিমিটেডের উদ্যোক্তার শেয়ার হস্তান্তর সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, কোম্পানির উদ্যোক্তা পরিচালক নাভিদ হাসমেত তার কাছে থাকা মোট শেয়ারের মধ্যে ৯ লাখ ৪২ হাজার ১২৮টি শেয়ার তার স্ত্রী নাদেরা পারভীনকে উপহার হিসাবে প্রদান করেছেন।

উল্লেখ্য, গত ২৪ জানুয়ারির ঘোষণা অনুযায়ী ২ লাখ এবং ১৯ ফেব্রুয়ারির ঘোষণা অনুযায়ী ৭ লাখ ৪২ হাজার ১২৮টি অর্থাৎ মোট ৯ লাখ ৪২ হাজার ১২৮টি শেয়ার এই উদ্যোক্তা পরিচালক হস্তান্তর করেছেন।

জানা যায়, সেপ্টেম্বর ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে মাইনাস ১ টাকা ৯১০ পয়সা, ডিসেম্বর ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে মাইনাস ০ টাকা ৬৭০ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে মাইনাস ২ টাকা ৫৮০ পয়সা। ২০২৩ এ (ইপিএস) ছিল মাইনাস ৪ টাকা ৮৭ পয়সা, ২০২২ সালে ছিল মাইনাস ৫ টাকা ১১ পয়সা, ২০২১ সালে ছিল মাইনাস ০ টাকা ৯৩ পয়সা ,২০২০ সালে ছিল ০ টাকা ৫৩ পয়সা ও ২০১৯ সালে ইপিএস ছিল ৭ টাকা ৭৪ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) ২০২৩ সালে ছিল ১২ টাকা ০৮ পয়সা, ২০২২ সালে ১৭ টাকা ০৭ পয়সা, ২০২১ সালে ২২ টাকা ১৮ পয়সা, ২০২০ সালে ২৬ টাকা ৯৬ পয়সা ও ২০১৯ সালে ছিল ৬৬ টাকা ০৭ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৪ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১ শতাংশ নগদ, ২০২২ সালে ২ শতাংশ নগদ, ২০২০ সালে ১০ শতাংশ স্টক, ২০১৯ সালে ১৫০ শতাংশ স্টক ও ২০১৯ সালে ১৫০ শতাংশ স্টক দিয়েছে। কোম্পানিটি ২০২১ সালে কোন লভ্যাংশ দেয়নি।

পর্যালোচনায় দেখা যায়, ২০-১২-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ২ কোটি ৮৯ লাখ টাকা। ৩০-৬-২০২৩ এ কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ছিল ৭৫ কোটি ৭২ লাখ ৩০ হাজার টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ৬৫ কোটি ৭৯ লাখ ৬০ হাজার টাকা।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ৫০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ১৩ কোটি ৮৮ লাখ ৫০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১ কোটি লাখ ৩৮ লাখ ৮৪ হাজার ৭৫০ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩৭.৩৭ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৫.৩৮ শতাংশ শেয়ার এবং বাকি ৫৭.২৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৬৮.০০ টাকা থেকে ১০৯.৬০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ৭৩.১০ টাকা থেকে ১০৯.৬০ টাকার মধ্যে। গতকাল সমাপনী দর ছিল ৭৪.০০ টাকা এবং আজকের ওপেনিং দর ছিল ৭৮.৩০। ১৯৮৩ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত স্টাইল ক্রাফট বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থান করছে।