অনুষ্ঠিত হলো ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমির ১২তম ব্যাচ ক্যাডেটদের পাসিং আউট

Posted on February 29, 2024

কর্পোরেট ডেস্ক : ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমির ১২তম ব্যাচ প্রিসি ক্যাডেটদের পাসিং আউট অনুষ্ঠান অত্যন্ত জাকজমক ও আনুষ্ঠানিকভাবে বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) এর স্থায়ী ক্যাম্পাস পূবাইল, গাজীপুরে অনুষ্ঠিত হয়।

এবছর ১২তম ব্যাচ এর ৭৮ জন ক্যাডেট নটিক্যাল এবং ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে উত্তীর্ন হয়েছে।

ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমি বেসরকারি মেরিটাইম প্রশিক্ষণের ক্ষেত্রে প্রথম প্রতিষ্ঠান।ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমি প্রথম ব্যাচ পাসিং আউট সিরিমনি উদযাপন করেছিল গত ১লা মার্চ ২০১০ ইং তারিখে। পরবর্তীকালে ১১তম ব্যাচ ক্যাডেট এবং ৮ম ব্যাচ রেটিংস এর পাসিং আউট সিরিমনি অনুষ্ঠিত হয়। বর্তমানে প্রিসি ক্যাডেট এর ১৩তম ব্যাচে ৮০ জন ক্যাডেট এবং ৯ম ব্যাচ রেটিংসে ৫০জন রেটিংস প্রশিক্ষণরত রয়েছে।

ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমির প্রশিক্ষন, সমুদ্র পরিবহন অধিদপ্তরের অনুমোদিত পাঠ্যক্রম অনুযায়ী পরিচালিত হয়ে থাকে। ক্যাডেটগণ দুই বৎসরের প্রশিক্ষণ শেষে ক্যাডেট হিসেবে মেসার্স হক এন্ড সন্স এর ব্যবস্থাপনায় স্বনামধন্য বিদেশী কোম্পানীতে যোগদান করবে। তারা তাদের বেতন আন্তর্জাতিক বেতন স্কেলে অর্জন করবে।

এই শুভলগ্নে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলে- মোঃ মোস্তফা কামাল, সিনিয়র সেক্রেটারি, নৌপরিবহন মন্ত্রনালয়।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কমডোর মোহাম্মদ মাকসুদ আলম, (ই), বিএসপি, এনইউপি, বিসিজিএম, বিসিজিএমএস, এনডিসি, পিএসসি, বিএন মহাপরিচালক নৌ-পরিবহন অধিদপ্তর।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- নৌ-পরিবহন মন্ত্রনালয়, নৌ-পরিবহন অধিদপ্তরের উচ্চপদস্থ সম্মানীত ব্যক্তিবর্গ, মেরিন প্রশিক্ষক এবং মেরিন প্রশাসনের পদস্থ সরকারি ও বেসরকারি ব্যক্তিবর্গ। এ ছাড়াও পাসিং আউট ক্যাডেটদের অভিভাবকগণ উপস্থিত ছিলেন।

ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমির কমান্ড্যান্ট, ক্যাপ্টেন জাকি আহাদ তার শুভেচ্ছা ভাষনে সম্মানিত অতিথিগনকে মেরিটাইম শিক্ষার প্রসার ও অগ্রগতি সম্পর্কে অবহিত করেন। তিনি প্রতিষ্ঠানের প্রশিক্ষনের সুযোগ সুবিধা ও অগ্রগতি সম্পর্কে অতিথিগনকে অবহিত করেন।

সার্বিক কৃতিত্বের জন্য স্বর্ণপদক প্রাপ্ত হয়েছে ক্যাডেট নাজমুল সাকিব রাবিত। শ্রেষ্ঠ নটিক্যাল ক্যাডেট হিসাবে সিলভার পদক প্রাপ্ত হয়েছে ক্যাডেট সাজিদ বিন মাহমুদ এবং শ্রেষ্ঠ ইঞ্জিনিয়ার ক্যাডেট হিসেবে ক্যাডেট মোঃ মাহবুব আলম।

ক্যাডেটদের ঐতিহ্যবাহী কুচকাওয়াজ এর মাধ্যমে পাসিং আউট অনুষ্ঠানের সমাপ্তি হয়।

অনুষ্ঠান শেষে ক্যাপ্টেন সুব্রত কুমার সাহা, ডেপুটি কমান্ড্যান্ট, ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমির পক্ষ থেকে সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।