ফ্রা লুকা ডি প্যাসিওলি’র 'পার্টিকুলারিস ডি কম্পিউটিস এট স্ক্রিপচার্স’ (এ্যাকাউন্টিং বুকস্ এ্যান্ড রেকর্ডস) এর অধ্যাপক জেরেমি ক্রিপসকৃত ইংরেজি অনুবাদ থেকে বঙ্গানুবাদ:

Posted on March 2, 2024

এন জি চক্রবর্তী
(পূর্ব প্রকাশিতের পর) ১০ম অংশ

প্রথম ভাগ।
চতুর্থ অধ্যায়।
গুরুত্বপূর্ণ কাগজ/দলিলাদি।
ব্যবসায়ীদের জন্য অতি প্রয়োজনীয় অধ্যায়।

আপনার যাবতীয় বিষয় আশায় যা ছিল সেটা আপনার ব্যবসায়ের ইনভেন্টরী বাবদ কিভাবে হিসাবের অন্তর্ভুক্ত হবে তা এর আগের অধ্যায়ে বর্ণনা করা হয়েছে। এর প্রতিটি আইটেম, তার সংখ্যা, পরিমান, মূল্য, অবস্থান যাই হোক না কেন তা সবিস্তারে উল্লেখ করতে হবে। নিজের মূলধন বা কর্জ/ধার করে আনা যেভাবেই হোক না কেন দেখানো পদ্ধতিতে তা সবই খাতায় লিখে রাখুন। যথার্থ বিবরণ সবিস্তারে এমনভাবে লিখুন যাতে যেকোন সময় প্রয়োজনে ঝুঁক্কি ঝামেলায় না গিয়ে সহজে চেনা যায়। অভিজ্ঞ ব্যবসায়ীমাত্রই জানেন যে বিস্তারিত বিবরণসহ ইনভেন্টরী কতটা দরকারী। কথায় আছে ”ল’তে ডক্টরেট পাওয়ার চেয়ে একজন অভিজ্ঞ ব্যবসায়ীর স্বীকৃতি পাওয়া অনেক শ্রমসাধ্য”।

ব্যবসায়ীর কপালে কাল কী ঘটবে তা কি কেউ বলতে পারে? স্থলে-জলে, শান্তিতে-যুদ্ধে, সময়ে-দু:সময়ে, রোগে-নিরোগে তাকে শুধু কাজ করতে হয় তা নয়, সেসব তুচ্ছ করে আন্তর্জাতিক শিল্পক্ষেত্রে বা বাজারে যেখানে হোক তাকে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে হয়। সেসব বিবেচনা করলে সদা সতর্ক ভোরের পাখির সংঙ্গে তার তুলনা করা চলে। কথায় বলে ”যদিও ব্যবসায়ীর মাথায় সহস্রচক্ষু বিদ্যমান তবুও তার দায়িত্বের নিরীখে তা পর্যাপ্ত নয়”। বিজ্ঞ ব্যক্তিরা আরো বলেন, আন্তর্জাতিক বানিজ্য প্রতিযোগীতায় কি করে টিকে থাকতে হয় তা তাঁদের নখদর্পণে। ভেনিস আর ফ্লোরেন্সের ব্যবসায়ীদের মধ্যেকার তীব্র প্রতিযোগীতার ফলে বানিজ্যের যেসমস্ত রীতিরেওয়াজ গড়ে উঠেছে তার মধ্যে এ সাবধান বাণীও আছে ’যে নিজেকে সাহায্য করে আইনও তাকে সাহায্য করে। চার্চে যারা জেগে আছে তাদের জন্য আমরা প্রার্থনা করি, যারা ঘুমিয়ে আছে তাদের জন্য নয়’।

দান্তের ’ইনফার্ণো’তে (২৪ দৃশ্যে) ভার্জিল তাঁর ছেলেকে উদ্দেশ্য করে বলছেন, ’যশ খ্যাতি লেপের নিচে ঘুমিয়ে ঘুমিয়ে পাওয়া যায়না, জাগো, আলসেমি করো না! দেখি তুমি কেমন কাজ করতে পারো, নয়তো তোমার জন্য অবশিষ্ট থাকবে একরাশ ধোঁয়া আর ভাসমান বর্জ্য’। এক প্রাচীন কবি বলেছেন, ’শ্রান্তিকে কাছে ঘেঁসতে দিওনা, কারণ, ন্যায়যুদ্ধে তারাই বিজয়ী যারা কাজে নিষ্ঠাবান’।

বৃদ্ধ প্রাচীন এক কবির থেকে আরেকটি উদাহরণ এখানে উল্লেখ করি। তিনি পিপড়েঁর মত কর্মচঞ্চল হতে উপদেশ দিচ্ছেন। বাণী প্রচারক সাধু পলও বলছেন, ’যুদ্ধ যে না করেছে মুকুটের সম্মান তার জন্য নয়’।

তাই আমি এ বইয়ে পরামর্শ দিচ্ছি যাতে আপনারা যারা ব্যবসা করেন বা করবেন বলে মনস্থির করেছেন তাঁরা যেন ব্যবসার প্রতি মনযোগ দেন আর প্রত্যেক দিন এ বইয়ে দেয়া সূত্র অনুসারে তাদের হিসাবের খাতাপত্র সবসময় আপডেটেড রাখেন।

সার কথা হলো সবার উপরে আমাদের ঈশ্বর রয়েছেন তাঁর কাছে প্রতিদিন ভোরে প্রার্থনা করুন। মনে রাখবেন, প্রার্থনা কখনো বিফলে যায় না আর প্রার্থনার সময়টি কখনোই অপচয় নয়। দান যেমন বৃথা যায় না, বাইবেল বলছেন, তেমনি না বৃথা যায় সৎ কাজ কিম্বা দয়া। এই সংগে প্রভুর বাক্যটিও ভুলো না যে ’ঈশ্বরের স্বর্গরাজ্য ও তাঁর সরল পথ তোমার একমাত্র লক্ষ্য হোক, বাকীসব আপনি এসে পড়বে’।

আশা করি আমার এই বই আপনাদেরকে আপনাদের ইনভেন্টরী, হিসাব ও সমূদয় খাতাপত্র রাখতে সাহায্য করবে।

লেখক: গবেষক কোম্পানি ল, পেশাদার হিসাববিদ ও সহ প্রতিষ্ঠাতা, আইসিএসবি।