প্রিমিয়ার সিমেন্টের ক্রেডিট রেটিং সম্পন্ন

Posted on February 29, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, প্রিমিয়ার সিমেন্টের ক্রেডিট রেটিং করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড। কোম্পানিটির দীর্ঘমেয়াদে ‘এএ’ এবং স্বল্পমেয়াদে ‘এসটি-২’ রেটিং হয়েছে।

কোম্পানিটির ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখ পর্যন্ত আর্থিক প্রতিবেদন অনুযায়ী এ রেটিং করা হয়েছে।

প্রসঙ্গগত, সেপ্টেম্বর ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০ টাকা ৫৪০ পয়সা, ডিসেম্বর ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে মাইনাস ২ টাকা ৯০ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে ২ টাকা ৬৩০ পয়সা। ২০২৩ সমাপ্ত বছরে ইপিএস ছিল মাইনাস ৭ টাকা ৯৯ পয়সা, ২০২২ সালে ছিল মাইনাস ১০ টাকা ৭০ পয়সা, ২০২১ সালে ৬ টাকা ১৮ পয়সা ,২০২০ সালে ২ টাকা ৫৫ পয়সা ২০১৯ সালে ইপিএস ছিল ৫ টাকা ৮ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ৫৯ টাকা ৩৩ পয়সা, ২০২২ সালে ৬৭ টাকা ১৩ পয়সা, ২০২১ সালে ৭৯ টাকা ৮৩ পয়সা , ২০২০ সালে ৪৯ টাকা ৭৪ পয়সা ও ২০১৯ সালে ছিল ৪৮ টাকা ১৯ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১০ শতাংশ নগদ, ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ২০ শতাংশ নগদ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ ও ২০২৯ সালে ১০ শতাংশ নদগ লভ্যাংশ দিয়েছে।

২৮-১২-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ৪৭৫ কোটি ৯৮ লাখ টাকা। ৩০-৬-২০২৩ এ কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ছিল ১৪৪১ কোটি ৬৫ লাখ ২০ হাজার টাকা, দীর্ঘ মেয়াদী লোন ছিল ৫৯৩ কোটি ৩৬ লাখ।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ৫০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ১০৫ কোটি ৪৫ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১০ কোটি লাখ ৫৪ লাখ ৫০ হাজার টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪৭.১৫ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৪.৩০ শতাংশ শেয়ার এবং বাকি ২৮.৪৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৪৪.৫০ টাকা থেকে ৭০.৭০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ৫৭.২০ টাকা থেকে ৫৮.৪০ টাকার মধ্যে। । গতকাল সমাপনী দর ছিল ৫৭.৮০ টাকা। এবং আজকের ওপেনিং দর ছিল ৫৭.২০ টাকা। ২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত প্রিমিয়ার সিমেন্ট লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।