অনুমোদিত মূলধন বাড়াবে মার্কেন্টাইল ব্যাংক

Posted on February 28, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : অনুমোদিত মূলধন বাড়াবে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভূক্ত ব্যাংক খাতের কোম্পানি মার্কেন্টাইল ব্যাংক পিএলসি। কোম্পানিটি অনুমোদিত মূলধন ৮০০ কোটি টাকা বাড়িয়ে ২ হাজার কোটি টাকায় উন্নীত করবে । মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) ব্যাংকটির পরিচালনা পর্ষদ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ব্যাংকটির শেয়ারহোল্ডার ও নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে মূলধন বাড়ানোর সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

পর্যালোচনায় দেখা যায়, মার্চ ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০ টাকা ৬৩০ পয়সা। জুন ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ৭০০ পয়সা। কোম্পানির প্রথম ৬ প্রান্তিকে ইপিএস দাঁড়িয়েছে ১ টাকা ৩৩০ পয়সা। ২০২২ এ ছিল ২ টাকা ১৭ পয়সা, ২০২১ সালে ছিল ৩ টাকা ৪৬ পয়সা, ২০২০ সালে ছিল ২ টাকা ২৬ পয়সা, ২০১৯ সালে হয়েছে ২ টাকা ৩৭ পয়সা ও ২০১৮ সালে ছিল ৩ টাকা ৫৯ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২২ সালে হয়েছে ২৩ টাকা ৭১ পয়সা, ২০২১ সালে ২৩ টাকা ৯১ পয়সা, ২০২০ সালে ২২ টাকা ৬১ পয়সা, ২০১৯ সালে ২২ টাকা ৩৪ পয়সা ও ২০১৮ সালে ২২ টাকা ৯১ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ১০ শতাংশ নগদ ও স্টক ২ শতাংশ, ২০২১ সালে ১২.৫০ শতাংশ নগদ ও স্টক ৫ শতাংশ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ ও স্টক ৫ শতাংশ, ২০১৯ সালে ১১ শতাংশ নগদ ও স্টক ৫ শতাংশ এবং ২০১৮ সালে স্টক ১৫ শতাংশ।

১৪-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ১৪৫৫ কোটি ৫০ লাখ টাকা। ৩১-১২-২০২২ সালে কোম্পানিটির দীর্ঘমেয়াদী লোন ছিল ৩৪০২ কোটি ৫ লাখ ১০ হাজার টাকা।
পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ১২০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ১১০৬ কোটি ৫৮ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১১০ কোটি ৬৫ লাখ ৪৫ লাখ ৭৫ হাজার ৪৩৬ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩৪.৩১ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৬.০১ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ৩.৯০ শতাংশ শেয়ার এবং বাকি ৩৫.৭৮ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ১১.৩০ টাকা থেকে ১৪.০০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ১২.৬০ টাকা থেকে ১২.৮০ টাকার মধ্যে এবং আজকের ওপেনিং দর হয়েছে ১২.৭০ টাকা। গতকাল সমাপনী দর ছিল ১২.৭০ টাকা এবং আজকের সমাপনী দর ১২.৭০ টাকা। ২০০৪ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত ব্যাংক খাতের কোম্পানি মার্কেন্টাইল ব্যাংক পিএলসি বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।