ক্রিস্টাল ইন্স্যুরেন্সের ক্রেডিট রেটিং সম্পন্ন

Posted on February 28, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভূক্ত বিমা খাতের কোম্পানি ক্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, কোম্পানিটির দীর্ঘমেয়াদী ‘এএএ’ এবং স্বল্পমেয়াদী ‘এসটি-১’ রেটিং হয়েছে। ক্রিস্টাল ইন্স্যুরেন্সের ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ন্যাশনাল ক্রেডিট রেটিং লিমিটেড।

২০২৩ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোতে এ মূল্যায়ন করা হয়েছে কোম্পানিটিকে।

পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ২০২২ এ হয়েছে ২ টাকা ৭২ পয়সা, ২০২১ সালে হয়েছে ২ টাকা ৮৩ পয়সা, ২০২০ সালে হয়েছে ৪ টাকা ৫৮ পয়সা, ২০১৯ সালে ২ টাকা ৯২ পয়সা ও ২০১৮ সালে ছিল ২ টাকা ৬০ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানিটির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২২ সালে ২৪ টাকা ৩১ পয়সা, ২০২১ সালে ২২ টাকা ৮০ পয়সা, ২০২০ সালে ২০ টাকা ৯৮ পয়সা, ২০১৯ সালে ২৪ টাকা ৪২ পয়সা ও ২০১৮ সালে ২৩ টাকা ১৬ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৩ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ১০ শতাংশ নগদ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০২৩, ২০২৯ ও ২০১৮ সালে কোন লভ্যাংশ দেয়নি।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ১০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৪০ কোটি টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৪ কোটি টাকা।

৩১-১-২০২৪ সালে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৫২.৬৪ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৭.২১ শতাংশ শেয়ার এবং বাকি ৩০.১৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৩৫.১০ টাকা থেকে ১৩৫.৬০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ১১১.০০ টাকা থেকে ১১৮.৫০ টাকার মধ্যে। আজকের ওপেনিং দর হয়েছে ১১৩.৬০ টাকা। গত সমাপনী দর হয়েছিলো ১১৩.৪০ টাকা ও আজকের সমাপনী দর হয়েছে ১১৬.৮০ টাকা।

২০২০ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত ক্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানিটি বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।