রিং শাইন টেক্সটাইলে নতুন চেয়ারম্যান নিয়োগ

Posted on February 27, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভূক্ত কোম্পানি রিং শাইন টেক্সটাইল লিমিটেডের নতুন চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটির নতুন চেয়ারম্যান হিসাবে নিয়োগ পেয়েছে অবসরপ্রাপ্ত জেলা জজ এ.কে.এম শহিদুল ইসলাম। তিনি ২০২৪ সালের ১৮ ফেব্রুয়ারি থেকে কোম্পানিটির চেয়ারম্যান হিসেবে কাজে যোগদান করেছেন।

পর্যালোনায় দেখা যায়, সেপ্টেম্বর ২০২২ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে মাইনাস ০ টাকা ৩৭০ পয়সা, ডিসেম্বর ২০২২ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে মাইনাস ০ টাকা ৩৮০ পয়সা। কোম্পানির প্রথম ৬ প্রান্তিকে ইপিএস দাঁড়িয়েছে মাইনাস ০ টাকা ৭৬০ পয়সা, ২০২১ এ হয়েছে মাইনাস ১ টাকা ৭৫ পয়সা, ২০২০ সালে হয়েছে ০ টাকা ২৯ পয়সা, ২০১৯ সালে হয়েছে ১ টাকা ৭২ পয়সা ও ২০১৮ সালে ১ টাকা ৯৯ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএআই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২২ সালে হয়েছে মাইনাস ২ টাকা ৫০ পয়সা, ২০২১ সালে মাইনাস ১ টাকা ৪৬ পয়সা, ২০২০ সালে ৬ টাকা ৭২ পয়সা, ২০১৯ সালে ২৪ টাকা ৮৮ পয়সা ও ২০১৮ সালে ২৩ টাকা ১৭ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০১৯ সালে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০২৩, ২০২২, ২০২০ ও ২০১৮ সালে কোন লভ্যাংশ দেয়নি।

২০-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে মাইনাস ৬২৫ কোটি ৩৫ লাখ টাকা। ৬-৩০-২০২২ কোম্পানিটির স্বল্প মেয়াদী ছিল ২১০ লাখ ৫২ হাজার টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ১৪৪ কোটি ৭৮ লাখ ২০ হাজার টাকা।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ৫৪০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৪৯৫ কোটি ৯৬ লাখ ২০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৪৯ কোটি ৫৯ লাখ ৬২ হাজার ৪৯৫ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ২১.৩২ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১২.৫৬ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ৬.৭৯ এবং বাকি ৫৯.৩৩ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৫.০০ টাকা থেকে ৯.৮০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ৫.৮০ টাকা থেকে ৬.০০ টাকার মধ্যে এবং আজকের ওপেনিং দর হয়েছে ৬.০০ টাকা। গতকাল সমাপনী দর ছিল ৬.০০ টাকা এবং আজকের দর ৫.৯০ টাকা।

২০১৯ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত রিং শাইন টেক্সটাইল লিমিটেড বর্তমানে জেট ক্যাটাগরিতে অবস্থান করছে।