ডরিন পাওয়ারের নগদ লভ্যাংশ বিতরণ

Posted on February 27, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভূক্ত কোম্পানি ডরিন পাওয়ার জেনারেশনস এন্ড সিস্টেম লিমিটেড বিনিয়োগকারীদের জন্য নগদ লভ্যাংশ পাঠিয়েছে।

গত ৩০ জুন, ২০২৩ সমাপ্ত সময়ের জন্য ঘোষিত এই লভ্যাংশ পাঠানো হয়। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, বিনিয়োগকারীদের কাছে বিইএফটিএন সিস্টেমসের মাধ্যমে নগদ লভ্যাংশ পাঠিয়েছে কোম্পানিটি। আলোচ্য সময়ে কোম্পানিটি ১১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

প্রসঙ্গগত, জুন-ডিসেম্বর ২০২৩ এ প্রথম ও দ্বিতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮০০ পয়সা ও ১ টাকা ৩০ পয়সা। কোম্পানিটির প্রথম ৬ প্রান্তিকে ইপিএস দাঁড়িয়েছে ২ টাকা ৮৩০ পয়সা। ২০২২ এ হয়েছে ১০ টাকা ৩১ পয়সা, ২০২১ সালে হয়েছে ৮ টাকা ০৯ পয়সা, ২০২০ সালে হয়েছে ৬ টাকা ০৮ পয়সা ও ২০১৯ সালে ৭ টাকা ৯১ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে হয়েছে ৫০ টাকা ৪৭ পয়সা, ২০২২ সালে ৫৩ টাকা ১৫ পয়সা, ২০২১ সালে ৪৮ টাকা ৪১ পয়সা, ২০২০ সালে ৪৪ টাকা ৬৮ পয়সা ও ২০১৯ সালে ৪৪ টাকা ১৯ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১১ শতাংশ নগদ, ২০২২ সালে ১৮ শতাংশ নগদ, স্টক ১২ শতাংশ, ২০২১ সালে ১৩ শতাংশ নগদ, স্টক ১২ শতাংশ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ,স্টক ১০ শতাংশ ও ২০১৯ সালে ১৭ শতাংশ নগদ ১৩ স্টক লভ্যাংশ দিয়েছে।

৭-১২-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ৭০২ কোটি ১২ লাখ টাকা। ৬-৩০-২০২৩ কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন রয়েছে ১০৮ কোটি ১৬ লাখ ৫০ হাজার, দীর্ঘ মেয়াদী লোন রয়েছে ৬৩৮ কোটি ৫০ লাখ ৯০ হাজার টাকা। কোম্পানিটির সর্বশেষ লভ্যাংশ ছিল ১১.০০ টাকা।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ২০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ১৮১ কোটি ১১ লাখ ৯০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৮ কোটি ১১ লাখ ১৮ হাজার ৯০২ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৬৬.৬১ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৯.১৫ শতাংশ শেয়ার এবং বাকি ১৪.২৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৪০.০০ টাকা থেকে ৬১.০০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ৪২.৩০ টাকা থেকে ৪৩.৩০ টাকার মধ্যে এবং আজকের ওপেনিং দর হয়েছে ৪২.৬০ টাকা। গতকাল সমাপনী দর ছিল ৪২.৫০ টাকা এবং আজকের সমাপনী দর হলো ৪২.৬০।

২০১৬ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত ডরিন পাওয়ার জেনারেশনস এন্ড সিস্টেম লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।