আজ ইউনাইটেড ইন্স্যুরেন্সের পর্ষদ সভা

Posted on February 27, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভূক্ত কোম্পানি ইউনাইটেড ইন্স্যুরেন্সের লিমিটেডের পর্ষদ সভা আজ মঙ্গলবার বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

উক্ত পর্ষদ সভায় কোম্পানিটির ৩১ ডিসেম্বর, ২০২৩ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদনের পাশাপাশি বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হবে।

মার্চ-জুন ২০২৩ এ প্রথম ও দ্বিতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০ টাকা ২২০ পয়সা ও ০ টাকা ৮১০ পয়সা। কোম্পানির প্রথম ৬ প্রান্তিকে ইপিএস দাঁড়িয়েছে ১ টাকা ০৩০ পয়সা। ২০২২ এ ছিল ১ টাকা ৭৫ পয়সা, ২০২১ সালে ছিল ১ টাকা ৬৫ পয়সা, ২০২০ সালে ছিল ২ টাকা ০৪ পয়সা ও ২০১৯ সালে ছিল ২ টাকা ১৮ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএআই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২২ সালে হয়েছে ৩২ টাকা ৬৮ পয়সা, ২০২১ সালে ৩৬ টাকা ৪৫ পয়সা, ২০২০ সালে ৩৩ টাকা ০৪ পয়সা, ২০১৯ সালে ৩১ টাকা ৮৭ পয়সা ও ২০১৮ সালে ৩২ টাকা ৯৫ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ১০ শতাংশ নগদ, ২০২০ সালে ১১ শতাংশ নগদ, ২০১৯ সালে ১১ শতাংশ নগদ ও ২০১৮ সালে ৭.০৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

১৮-৫-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে মাইনাস ১০০ কোটি ৯১ লাখ টাকা। ২০২২ সালে কোম্পানিটির সর্বশেষ লভ্যাংশ হয়েছে ১০.০০ টাকা।
পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ৫০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৪৫ কোটি ৫০ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৪ কোটি লাখ ৪৫ লাখ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪৮.৬১ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩০.৯৪ শতাংশ শেয়ার এবং বাকি ২০.৪৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৩৭.২০ টাকা থেকে ৬৫.০০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ৪২.১০ টাকা থেকে ৪৩.৩০ টাকার মধ্যে এবং আজকের ওপেনিং দর হয়েছে ৪২.৬০ টাকা। গতকাল সমাপনী দর ছিল ৪২.৬০ টাকা ১৯৯০ সালে পুঁজিবাজারে তালিকাভ‚ক্ত ইউনাইটেড ইন্স্যুরেন্স লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।