আজ ষ্ট্যান্ডার্ড সিরামিকের পর্ষদ সভা

Posted on February 27, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভূক্ত কোম্পানি ষ্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পর্ষদ সভা আজ মঙ্গলবার বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটির চলতি ২০২৩-২৪ হিসাব বছরে প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করা হবে।

প্রসঙ্গগত, সেপ্টেম্বর ২০২২ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে মাইনাস ৩ টাকা ০০ পয়সা, ডিসেম্বর ২০২২ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে মাইনাম ১ টাকা ৩৩০ পয়সা। কোম্পানির প্রথম ৬ প্রান্তিকে ইপিএস দাঁড়িয়েছে মাইনাস ৪ টাকা ৩৩০ পয়সা, ২০২৩ এ হয়েছে মাইনাস ১৯ টাকা ০৩ পয়সা, ২০২১ সালে হয়েছে ০ টাকা ২৪ পয়সা, ২০২০ সালে হয়েছে মাইনাস ৬ টাকা ৩২ পয়সা ও ২০১৯ সালে ১ টাকা ৫৬ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে হয়েছে মাইনাস ১৪ টাকা ৮২ পয়সা, ২০২২ সালে ৬ টাকা ৬৬ পয়সা, ২০২১ সালে ৯ টাকা ৭২ পয়সা, ২০২০ সালে ৯ টাকা ৫৬ পয়সা ও ২০১৯ সালে ১৬ টাকা ৩৭ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৩ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২১ সালে ০ শতাংশ নগদ, ২০২০ সালে ১ শতাংশ নগদ ও ২০১৯ সালে ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০২৩, ২০২২, ও ২০১৮ সালে কোন লভ্যাংশ দেয়নি।

৩১-১২-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে মাইনাস ১৭ কোটি ৫৫ লাখ টাকা। ৬-৩০-২০২৩ কোম্পানিটির স্বল্প মেয়াদী ছিল ৪৯ লাখ ৯০ হাজার ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ৬৯ লাখ ২০ হাজার টাকা।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ১০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৬ কোটি ৪৬ লাখ ১০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৬৪ লাখ ৬০ হাজার ৬৫০ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩০.৫০ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৬.৫০ শতাংশ শেয়ার এবং বাকি ৬৩.০০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৯৬.৯০ টাকা থেকে ২০৬.০০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ১০৬.০০ টাকা থেকে ১০৭.০০ টাকার মধ্যে এবং আজকের ওপেনিং দর হয়েছে ১০৬.০০ টাকা। গতকাল সমাপনী দর ছিল ১০৫.৫০ টাকা।

১৯৯৬ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত ষ্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড বর্তমানে জেট ক্যাটাগরিতে অবস্থান করছে।