আরএকে সিরামিকসের বোর্ড সভার তারিখ ঘোষণা

Posted on February 25, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভূক্ত কোম্পানি আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেডের ২৫তম বার্ষিক সাধারণ সভার তারিখ ঘোষণা করা হয়েছে।

কোম্পানিটির পর্ষদ সভা ১৯ মার্চ, সকাল ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র্র, আগারগাঁও, শেরা-ই-এ বাংলায় অনুষ্ঠিত হবে।

কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সভায় কোম্পানিটির ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ সদস্যরা এই প্রতিবেদন অনুমোদন করলে কোম্পানিটি তা প্রকাশ করবে ।

প্রসঙ্গগত, মার্চ ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০ টাকা ৩৭০ পয়সা, জুন ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ৩০০ পয়সা। কোম্পানির প্রথম ৬ প্রান্তিকে ইপিএস দাঁড়িয়েছে ০ টাকা ৬৭০ পয়সা, ২০২২ এ হয়েছে ১ টাকা ৫৭ পয়সা, ২০২১ সালে হয়েছে ২ টাকা ১২ পয়সা, ২০২০ সালে হয়েছে ০ টাকা ৭৩ পয়সা, ২০১৯ সালে ১ টাকা ৭৬ পয়সা ও ২০১৮ সালে ছিল ২ টাকা ২৯ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএআই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২২ সালে ১৭ টাকা ৮৫ পয়সা, ২০২১ সালে ১৭ টাকা ৫৩ পয়সা, ২০২০ সালে ১৬ টাকা ৪১ পয়সা, ২০১৯ সালে ১৭ টাকা ১৮ পয়সা ও ২০১৮ সালে ১৭ টাকা ৯৭ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ১২.৫০ শতাংশ নগদ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ, ২০১৯ সালে ১৫ শতাংশ নগদ, ২০১৮ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

৩০-৩-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ১৮৮ কোটি ৩৮ লাখ টাকা এবং দীর্ঘ মেয়াদী লোন রয়েছে ৩৭ কোটি ২৮ লাখ ১০ হাজার টাকা। কোম্পানিটির শেষ লভ্যাংশ ২০২২ এ ছিলো ১০.০০ টাকা।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ৬০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৪২৭ কোটি ৯৬ লাখ ৯০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৪২ কোটি ৭৯ লাখ ৬৮ হাজার ৭০১ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৭২.০৮ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৬.৫১ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়ছে ০.২১ শতাংশ শেয়ার এবং বাকি ১১.২০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ২৯.৭০ টাকা থেকে ৪২.৯০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ৩৬.৪০ টাকা থেকে ৩৭.০০ টাকার মধ্যে এবং আজকের ওপেনিং দর হয়েছে ৩৬.৮০ টাকা। গতকাল সমাপনী দর ছিল ৩৭.০০ টাকা ও আজকের সমাপনী দর ৩৬.৭০ টাকা। ২০১০ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত আরকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।