দর কমেছে ইউনিয়ন ক্যাপিটালের

Posted on February 25, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার তালিকাভূক্ত ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড কোম্পানিটির গত চার কার্যদিবসে শেয়ারদর কমেছে ১৩ দশমিক ৬০ শতাংশ। কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৫ কোটি ৬২ লাখ ৩০ হাজার টাকা। দৈনিক গড় হিসাবে ছিল ১ কোটি ৪০ লাখ টাকা। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ১৪ ফেব্রুয়ারি কোম্পানিটির শেয়াদর ছিল ১৩ টাকা ২০ পয়সা এবং সর্বশেষ কোম্পানিটির শেয়ারদর দাঁড়িয়েছে ১০ টাকা ৮০ পয়সা। গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৭.৩০ টাকা থেকে ৪৪.৪৭ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ১০.১০ টাকা থেকে ১১.০০ টাকার মধ্যে এবং আজকের ওপেনিং দর হয়েছে ১১.০০ টাকা। গতকালের সমপদী দর ছিল ১০.৮০ টাকা। আজকের সমপদীদর ১০.৭০ টাকা।

২৮-১১-২০২৩ সমাপ্ত বছরে সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে মাইনাস ৪৪৬ কোটি ২১ লাখ টাকা এবং দীর্ঘ মেয়াদী লোন রয়েছে ৩২১ কোটি ৫ লাখ ৯০ হাজার টাকা।

পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ২০২২ এ হয়েছে মাইনাস ১১ টাকা ৯৫ পয়সা, ২০২১ সালে মাইনাস ৮ টাকা ০৩ পয়সা, ২০২০ সালে মাইনাস ৩ টাকা ৮ পয়সা, ২০১৯ সালে মাইনাম ৬ টাকা ১৩ পয়সা ও ২০১৮ সালে ছিল ০ টাকা ৫৬ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএআই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) ২০২২ সালে হয়েছে মাইনাস ১৫ টাকা ৮৬ পয়সা, ২০২১ সালে মাইনাম ৩ টাকা ৯১ পয়সা, ২০২০ সালে ৪ টাকা ১২ পয়সা, ২০১৯ সালে ৭ টাকা ২১ পয়সা ও ২০১৮ সালে ১৪ টাকা ০৬ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৪ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০১৮ সালে ৫ শতাংশ নগদ, ২০১৭ সালে ৫ শতাংশ নগদ, ২০১৬ সালে ১০ শতাংশ নগদ, ২০১৫ সালে ৭ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০২৩, ২০২২, ২০২১, ২০২০ ও ২০১৯ সালে কোন লভ্যাংশ দেয়নি।
পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ২০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ১৭২ কোটি ৫৭ লাখ ৪০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৭ কোটি ২৫ লাখ ৭৩ হাজার ৮৪৩ টাকা। ১-৩১-২০২৪ উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩৩.০০ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২২.৫৩ শতাংশ শেয়ার এবং বাকি ৪৪.৪৭ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে। ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড বর্তমানে জেট ক্যাটাগরিতে অবস্থান করছে।