অসুস্থ সাবিনা ইয়াসমিন, চিকিৎসা চলছে সিঙ্গাপুরে

Posted on February 24, 2024

বিনোদন ডেস্ক : প্রায় ১৬ বছর আগে ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন বাংলাদেশের কিংবদন্তী শিল্পী সাবিনা ইয়াসমিন। সেই ধাক্কা সামলে ফের ফিরেছিলেন গানের জগতে। এর ফের ক্যানসারে আক্রান্ত সাবিনা।

সম্প্রতি হঠাৎ করেই আবার অসুস্থ হয়ে পড়েন সাবিনা ইয়াসমিন। চিকিৎসা নিচ্ছেন সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালের ন্যাশনাল ক্যানসার সেন্টারে। অনেক দিন ধরেই শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েছেন ৬৯ বছর বয়সী এই কিংবদন্তি গায়িকা।

শিল্পীর ঘনিষ্ট সূত্র জানিয়েছে, গুরুতর অসুস্থ সাবিনা ইয়াসমিন। নতুন করে ক্যানসারে আক্রান্ত হয়েছেন তিনি। উন্নত চিকিৎসা চলছে সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালের ন্যাশনাল ক্যানসার সেন্টারে। এরই মধ্যে একটি সার্জারি সম্পন্ন হয়েছে। খুব দ্রুতই দেওয়া হবে রেডিওথেরাপিও।

প্রায় পাঁচ দশক ধরে গানের জগতে রয়েছেন একুশে পদক এবং দেশের সর্বোচ্চ বেসামরিক রাষ্ট্রীয় সম্মাননা স্বাধীনতা পুরস্কারে ভূষিত সাবিনা ইয়াসমিন। বাংলাদেশে রুলা লায়লা ছাড়া তাঁর মতো খুব কম শিল্পীই এতদিন দাপটের সঙ্গে গানের জগতে রয়েছেন। মাত্র ৭ বছর বয়সে স্টেজে আবির্ভাব। রেডিও, টিভি নিয়মিত গান করতেন। ১৯৬৭ সালে 'আগুন নিয়ে খেলা', 'মধুর জোছনা দীপালি' ছায়াছবিতে গান গাওয়া শুরু করেন।

বাংলাদেশের পাশাপাশি ভারতের একাধিক ছবিতেও গান গেয়েছেন সাবিনা ইয়াসমিন। গান করেছেন কিশোর কুমার, মান্না দের সঙ্গে। ১৯৮৪ সালে তাঁকে একুশে পদক দিয়ে সম্মানিত করে বাংলাদেশ সরকার। পাশাপাশি দেশের অধিকাংশ অসামরিক সম্মান পেয়েছে প্রথিতযশা এই শিল্পী। ছবিতে সেরা কন্ঠশিল্পী হিসেবে মোট ১৪ জাতীয় পুরস্কার রয়েছে তাঁর ঝুলিতে।

১৯৫৪ সালে সাতক্ষীরায় জন্ম সাবিনা ইয়াসমিনের। তালিম শুরু করেন ওস্তাদ দুর্গাপ্রসাদ রায়ের কাছে। এরপর টানা ১৩ বছর তালিম নেন ওস্তার পি সি গোমেজের কাছে। বাংলাদেশের প্রখ্যাত শিল্পী আবদুল আলিম থেকে শুরু করে অ্যান্ড্রু কিশোর, অধিকাংশ নামী শিল্পীর সঙ্গে গান করেছেন সাবিনা।