শেয়ার বিক্রি সম্পন্ন করলেন লাভেলোর এমডি

Posted on February 22, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভূক্ত কোম্পানি তৌফিকা ফুড অ্যান্ড লাভোলো আইসক্রিমের উদ্যোক্তা শেয়ারহোল্ডার ও ব্যবস্থাপনা পরিচালক মো.একরামুল হক তার ঘোষিত শেয়ার বিক্রি সম্পন্ন করছেন। তিনি ঢাকা স্টক এক্সচেঞ্জের মাধ্যমে ৩০ লাখ শেয়ার বিক্রি করেছেন। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

মো. একরামুল হক গত (১৫ ফেব্রুয়ারি) আলোচিত শেয়ার বিক্রি করার ঘোষণা দিয়েছিলেন। এই শেয়ার ১৫ কার্যদিবসের মধ্যে সম্পন্ন করার কথা ছিল। তার কাছে লাভোলোর ৩ কোটি শেয়ার ছিল। ঘোষিত শেয়ার বিক্রি সম্পন্ন হওয়ার পর শেয়ারের সংখ্যা দাাঁড়িয়েছে ২ কোটি ৭০ লাখ।

পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ২০২৩ এ হয়েছে ১ টাকা ২৪ পয়সা, ২০২২ সালে হয়েছে ১ টাকা ৪৩ পয়সা, ২০২১ সালে হয়েছে ১ টাকা ৪১ পয়সা, ২০২০ সালে ১ টাকা ৩১ পয়সা ও ২০১৯ সালে ছিল ১০ টাকা ০৫ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএআই) তথ্য অনুযায়ী কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ১২ টাকা ৯৪ পয়সা, ২০২২ সালে এ ১২ টাকা ৯০ পয়সা, ২০২১ সালে ১২ টাকা ৫৭ পয়সা, ২০২০ সালে ১২ টাকা ৭৫ পয়সা ও ২০১৯ সালে ১২ টাকা ৬৬ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৩ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১০ শতাংশ নগদ, ২০২২ সালে ১২ শতাংশ নগদ, ২০২১ সালে ১১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।
পর্যবেক্ষণে দেখা যায় কোম্পানিটি ১০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ৮৫ কোটি টাকা।

কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৮ কোটি ৫০ লাখ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪৪.৬৫ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২১.৩৬ শতাংশ শেয়ার এবং বাকি ৩৩.৯৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ২৯.৫০ টাকা থেকে ৫৩.৮০ টাকা। গতকাল দর উঠানামা হয়েছে ৪৬.১০ টাকা থেকে ৪৯.১০ টাকার মধ্যে। ২০২১ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত তৌফিকা ফুড অ্যান্ড লাভোলো আইসক্রিম লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করেছে।