ক্রেডিট রেটিং সম্পন্ন জিপিএইচ ইস্পাতের

Posted on February 20, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জে তালিকাভূক্ত প্রকৌশল খাতের কোম্পানি জিপিএইচ ইস্পাত লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিটি ক্রেডিট রেটিং নির্ণয় করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড। কোম্পানিটির দীর্ঘমেয়াদী রেটি হয়েছে ‘এএ’-এবং স্বপ্ল মেয়াদী রেটিং হয়েছে এসটি-২|

কোম্পানির ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং ১৮ ফেব্রুয়ারি ২০২৪ পযন্ত প্রাসঙ্গিক গুনগত তথ্যের ভিত্তিতে এ ক্রেডিট রেটিং নির্ণয় করা হয়েছে।
পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ২০২৩ এ হয়েছে ০ টাকা ৫৮ পয়সা, ২০২২ এ ৩ টাকা ৪২ পয়সা, ২০২১ সালে হয়েছে ৪ টাকা ১৮ পয়সা, ২০২০ সালে ০ টাকা ৭৯ পয়সা ও ২০১৯ সালে ছিল ২ টাকা ২৪ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএআই) তথ্য অনুযায়ী কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ৫৩ টাকা ০৮ পয়সা, ২০২২ সালে ২৮ টাকা ৮৯ পয়সা, ২০২১ সালে ২৯ টাকা ৮৬ পয়সা, ২০২০ সালে ১৭ টাকা ১ পয়সা ও ২০১৯ সালে ১৭ টাকা ৫৯ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ৫ শতাংশ নগদ, ২০২২ সালে ৫.৫০ শতাংশ নগদ, ২০২১ সালে ২০ শতাংশ নগদ, ২০২০ সালে ৫ শতাংশ নগদ, ২০১৯ সালে ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায় কোম্পানিটি ১০,০০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ৪৮৩ কোটি ৮৮ লাখ ৩০ হাজর টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৪৮ কোটি ৩৮ লাখ ৮৩ হাজার ৪৫৬ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪৯.৬১ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৮.২৩ শতাংশ শেয়ার এবং বাকি ৩২.১৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ২৮.০০ টাকা থেকে ৪৪.৮০ টাকা। গতকাল দর উঠানামা হয়েছে ৩১.৩০ টাকা থেকে ৩২.২০ টাকার মধ্যে। ২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত প্রকৌশল খাতের কোম্পানি জিপিএইচ ইস্পাত লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।