নতুন ৪টি প্রোডাক্ট এনেছে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট

Posted on February 20, 2024

কর্পোরেট ডেস্ক : বাংলাদেশের পুঁজিবাজারে চলমান উন্নয়ন প্রক্রিয়ার সাথে সামঞ্জস্য রেখে এবং পুঁজিবাজারে সাধারণ বিনিয়োগকারীর অন্তর্ভুক্তি বৃদ্ধি করতে শীর্ষস্থানীয় ইনভেস্টমেন্ট ব্যাংক প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড (পিবিআইএল) নিয়ে এসেছে ডিস্ক্রিশনারি পোর্টফোলিও ব্র্যান্ড প্রাইমইনভেস্টের চারটি নতুন বিভাগ: প্রাইমইনভেস্ট শরীয়াহ, প্রাইমইনভেস্ট প্রবাসী, প্রাইমইনভেস্ট উইমেন ও প্রাইমইনভেস্ট ইয়ুথ।

বিনিয়োগকারীর বয়স, পেশা, ঝুঁকি নেয়ার ক্ষমতার উপর ভিত্তি করে দেশের পুঁজিবাজারে বিনিয়োগের ইতিহাসে এই প্রথম কোন ইনভেস্টমেন্ট ব্যাংক এধরনের বিনিয়োগ স্কিম নিয়ে এসেছে। ব্যক্তি এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের পুঁজিবাজারে বিনিয়োগে উৎসাহিত করা এবং দীর্ঘমেয়াদে পরিকল্পিত বিনিয়োগের মাধ্যমে সম্পদের সুব্যবস্থাপনা নিশ্চিত করা প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট এর প্রধান লক্ষ্য।
১৮ ফেব্রুয়ারি রাজধানীর দ্যা ওয়েস্টিন হোটেলে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট এর নতুন চারটি প্রোডাক্টের যাত্রা শুরু হয়।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর সম্মানিত কমিশনার ড: শেখ শামসুদ্দীন আহমেদ এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রোডাক্টগুলো উদ্বোধন করেন। অনুষ্ঠানে ইস্টকোস্ট গ্রুপের কর্ণধার ও প্রাইম ব্যাংকের পরিচালক আজম জে চৌধুরী, প্রাইম ব্যাংকের চেয়ারম্যান তানজিল চৌধুরী, প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্টের চেয়ারম্যান সি.কিউ.কে. মুশতাক আহমেদ, প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্টের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সৈয়দ এম ওমর তৈয়ব এবং প্রতিষ্ঠানটির উর্ধ্বতন কর্মকর্তা সহ গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট এর নতুন চারটি প্রোডাক্ট- প্রাইমইনভেস্ট শরীয়াহ, প্রাইমইনভেস্ট উইমেন, প্রাইমইনভেস্ট প্রবাসী ও প্রাইমইনভেস্ট ইয়ুথ নিয়ে আসাকে সাধুবাদ জানিয়ে বিএসইসি কমিশনার ও প্রধান অতিথি ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, “পুঁজিবাজারে ইসলামিক শরীয়াহ ভিত্তিক প্রোডাক্ট আনতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাজ করছে। পুজিবাজারকে শক্তিশালী করতে হলে সকল শ্রেনী ও পেশার মানুষকে পুজিবাজারে বিনিয়োগে আগ্রহী করে তুলতে হবে। আমরা আমাদের বিগত ৫০ বছরের অর্জনকে আরো সামনে এগিয়ে নিয়ে যেতে যায়। আর এই লক্ষ্য অর্জনে পুজিবাজারে উদ্ভাবনী প্রোডাক্ট এর কোন বিকল্প নেই।”

প্রাইম ব্যাংক পিএলসির পরিচালক আজম জে. চৌধুরী বলেন, প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট পুঁজিবাজারে কিছু যুগোপযোগী প্রোডাক্ট এনেছে। আমি তাদের এই উদ্যোগকে সাধুবাদ জানাই। এই প্রোডাক্টগুলো পুঁজিবাজার এবং বিনিয়োগকারীদের জন্য ইতিবাচক হবে বলে আমি মনে করি। আরো একটি ইতিবাচক বিষয় হলো পিবিআইএল এ এখন কোনো নেগেটিভ ইক্যুইটি নেই, যার কারণে তারা ক্যাপিটাল প্রোটেকশন স্কীমসহ নানা ধরনের প্রোডাক্ট বাজারে আনতে সক্ষম হচ্ছে। অপরদিকে, পুঁজিবাজারে অনেক ভালো কোম্পানি বাজারে আসতে চায়। কিন্তু বিভিন্ন কারণে তারা আসতে পারছে না। যখন ভালো কোম্পানি বাজারে আসবে তখন বিনিয়োগকারীদের আগ্রহ বাড়বে পুঁজিবাজারে বিনিয়োগ করার জন্য। আমি তাই নিয়ন্ত্রণ সংস্থাকে অনুরোধ করবো পুঁজিবাজারে তালিকাভুক্তকরণ পদ্ধতির জটিলতা কমিয়ে এটিকে আরও সহজ করার জন্য যেন ভালো শেয়ারের সংখ্যা বৃদ্ধি পায়।”

প্রাইম ব্যাংক পিএলসি-এর চেয়ারম্যান তানজিল চৌধুরী বলেন, “ইকুইটি এবং ডেবট ক্যাপিটাল মার্কেট একে অপরের সাথে ওতোপ্রোতভাবে জড়িত। আজকের এই অনুষ্ঠানে যে প্রোডাক্টগুলো উদ্বোধন করা হচ্ছে সেগুলো বাংলাদেশের পুজিবাজারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমি প্রধান অতিথিকে অনুরোধ করছি পুজিবাজারে ভালো প্রিমিয়াম পাওয়ার উপযোগী কোম্পানিকে অল্প সময়ে তালিকাভুক্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে।”

এ উপলক্ষে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট এর চেয়ারম্যান জনাব সি.কিউ.কে. মুশতাক আহমেদ বলেন, “পুঁজিবাজারে বিনিয়োগের জন্য সাধারণ মানুষকে উৎসাহিত করতে হবে এবং একইসঙ্গে তৈরি করতে হবে আস্থা। কারণ, এই মার্কেটে আস্থা সবচেয়ে গুরুত্বপূর্ণ। বিনিয়োগকারীরা প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্টের ওপর আস্থা রাখতে পারেন। আমরা নারী এবং তরুণসহ বিভিন্ন স্তরের মানুষকে বিনিয়োগে উদ্বুদ্ধ করতে চাই।"

প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্টের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সৈয়দ এম ওমর তৈয়ব বলেন, "আমাদের লক্ষ্য হল সমাজের বিভিন্ন স্তরের বিনিয়োগকারীদের শেয়ারবাজারে বিনিয়োগে উৎসাহিত করা। পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে দীর্ঘ মেয়াদে আকর্ষণীয় আয়, কর রেয়াত এবং কর মুক্ত ক্যাপিটাল গেইনের সুবিধা থাকা সত্ত্বেও এ খাতে গ্ৰাহকের সংখ্যা অন্যান্য আর্থিক পরিষেবা প্রদানকারী খাত গুলোর তুলনায় কম। আমাদের প্রাইমইনভেস্টের এই নতুন প্রোডাক্ট সেগমেন্ট গুলো: শরীয়াহ, প্রবাসী, উইমেন ও ইয়ুথ পুঁজিবাজারের এই শূন্যতা বহুলাংশে পূরণ করবে বলে আমরা আশাবাদী।”

প্রাইম‌ইনভেস্ট‌ বিভাগসমূহ-

প্রাইমইনভেস্ট শরীয়াহ
শরীয়াহ্ নীতি অনুসরণকারী ব্যক্তি এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট নিয়ে এসেছে প্রাইমইনভেস্ট শরীয়াহ। প্রাইমইনভেস্ট শরীয়াহ হল এমন একটি বিনিয়োগ ব্যবস্হা যেখানে পিবিআইএল বিনিয়োগকারীর হয়ে শরীয়াহ সম্মত উপায়ে বিনিয়োগ ব্যবস্থাপনা করে থাকে।‌ শরীয়াহ্ বোর্ড কর্তৃক নিয়ন্ত্রিত প্রাইমইনভেস্ট শরীয়াহ স্কিম শুধুমাত্র শরীয়াহ্ সম্মত কোম্পানীর শেয়ারে বিনিয়োগ করবে।

প্রাইমইনভেস্ট উইমেন
দেশের শেয়ারবাজারে নারীর অংশগ্ৰহন, বিনিয়োগে নারীর অন্তর্ভুক্তি এবং সর্বোপরি নারীর ক্ষমতায়নের জন্য প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্টের একটি অনন্য উদ্যোগ, প্রাইমইনভেস্ট উইমেন। গৃহিনী থেকে শুরু করে কর্মজীবী, শিক্ষার্থী সহ দেশের সর্বস্তরের নারীদের আর্থিক অন্তর্ভুক্তি,সমৃদ্ধি ও ক্ষমতায়নের জন্য পিবিআইএল নিয়ে এসেছে এই ডিস্ক্রিশনারি পোর্টফোলিও ম্যানেজমেন্ট সেবা, যা দেশের ক্যাপিটাল মার্কেটে বিনিয়োগের ইতিহাসে এই প্রথম।‌

প্রাইমইনভেস্ট প্রবাসী
পরিবার ও দেশের আর্থিক সুরক্ষার জন্য অবিরাম কাজ করে যাচ্ছে প্রবাসীরা। তাই প্রবাসীর কষ্টার্জিত অর্থের সঠিক বিনিয়োগ ও দীর্ঘমেয়াদী আর্থিক স্বচ্ছলতা নিশ্চিতকরণে প্রাইমইনভেস্ট-প্রবাসী প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট- এর একটি যুগান্তকারী প্রয়াস। যার মাধ্যমে প্রবাসীরা বিদেশের মাটিতে বসে দেশের শেয়ার বাজারে বিনিয়োগ করার সুযোগ পাবে এবং বিনিয়োগ বিষয়ক সকল তথ্য সেবা অনলাইনে গ্রহণ করতে পারবে। বিনিয়োগকারী প্রবাসীদের জন্য তাই শেয়ারবাজারে বিনিয়োগ হবে আরো সহজ ও নিরাপদ।

প্রাইমইনভেস্ট ইয়ুথ
আজকের তরুণ প্রজন্ম ই আগামীর ভবিষ্যত। বাংলাদেশের মোট জনসংখ্যার এক চতুর্থাংশ তরুণ প্রজন্মের। তরুণ সমাজের ভবিষ্যত আর্থিক সমৃদ্ধি ও পুঁজিবাজারে তাদের অংশগ্রহণ আরো উৎসাহিত করতে পিবিআইএলের অনন্য প্রয়াস প্রাইমইনভেস্ট ইয়ুথ। প্রাইম ইনভেস্ট ইয়ুথের মাধ্যমে ১৮ থেকে ২৫ বছরের যেকোনো তরুণ নিয়মিত ভিত্তিতে পুঁজিবাজারে বিনিয়োগ শুরু করতে পারবেন।