ইউনাইটেড ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

Posted on February 20, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জে তালিকাভূক্ত কোম্পানি ইউনাইটেড ইন্স্যুরেন্স লিমিটেডের পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী (২৭ ফেব্রুয়ারি) বিকাল ৩টায় পর্ষদ সভা অনুষ্ঠিত হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আলোচিত সভায় ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত (ডিসেম্বর ২০২২-২০২৩) হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। পর্ষদ এ প্রতিবেদন অনুমোদন করলে তা প্রকাশ করবে কোম্পানিটি।

পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ২০২২ এ হয়েছে ১ টাকা ৭৫ পয়সা, ২০২১ এ ১ টাকা ৬৫ পয়সা, ২০২০ সালে হয়েছে ২ টাকা ৪ পয়সা, ২০১৯ সালে ১ টাকা ৯৫ পয়সা ও ২০১৮ সালে ছিল ২ টাকা ১৮ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএআই) তথ্য অনুযায়ী কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২২ সালে ৩২ টাকা ৫৮ পয়সা, ২০২১ সালে ৩৬ টাকা ৪৫ পয়সা, ২০২০ সালে ৩৩ টাকা ০৪ পয়সা, ২০১৯ সালে ৩১ টাকা ৮৭ পয়সা ও ২০১৮ সালে ছিল ৩২ টাকা ৯৫ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ১০ শতাংশ নগদ, ২০২০ সালে ১১ শতাংশ নগদ, ২০১৯ সালে ১১ শতাংশ নগদ, ২০১৮ সালে ৭.০৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায় কোম্পানিটি ৫০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ৪৪ কোটি ৫০ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৪ কোটি ৪৫ লাখ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪৮.৬১ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩০.৯৪ শতাংশ শেয়ার এবং বাকি ২০.৪৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৩৭.২০ টাকা থেকে ৬৫.০০ টাকা। গতকাল দর উঠানামা হয়েছে ৪৩.০০ টাকা থেকে ৪৫.৩০ টাকার মধ্যে। ১৯৯০ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত কোম্পানি ইউনাইটেড ইন্স্যুরেন্স লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।