শেয়ার বিক্রি সম্পন্ন মুুন্নু সিরামিকের

Posted on February 20, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজারের তালিকাভূক্ত সিরামিক খাতের কোম্পানি মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কর্পোরেট পরিচালক শেয়ার বিক্রি সম্পন্ন করেছেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, মুন্নু সিরামিকের কর্পোরেট পরিচালক মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশনের কাছে থাকা কোম্পানিটি ৮৯ লাখ ৩৯ হাজার ৭৭টি শেয়ার মধ্যে ৯ লাখ বিক্রির ঘোষণা দেওয়া হয়। গত বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) ঢাকা স্টক একচেঞ্জে ঘোষণা দেওয়া এই শেয়ার ডিএসইর ট্রেডিং সিস্টেমে সম্প্রতি বিক্রি করেছে সংস্থাটি।
পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ২০২৩ এ হয়েছে ২ টাকা ৯১ পয়সা, ২০২২ এ ১ টাকা ০৩ পয়সা, ২০২১ সালে হয়েছে ০ টাকা ৯০ পয়সা, ২০২০ সালে ০ টাকা ৫০ পয়সা ও ২০১৯ সালে ছিল ২ টাকা ২২ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএআই) তথ্য অনুযায়ী কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ৮০ টাকা ২৯ পয়সা, ২০২২ সালে ৮৩ টাকা ০১ পয়সা, ২০২১ সালে ৫৭ টাকা ৩৭ পয়সা, ২০২০ সালে ৫৯ টাকা ৫০ পয়সা ও ২০১৯ সালে ছিল ৬৫ টাকা ৯০ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১০ শতাংশ নগদ, ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ১০ শতাংশ নগদ, ২০২০ সালে ৫ শতাংশ নগদ, ২০১৯ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

পর্যবেক্ষনে দেখা যায় কোম্পানিটি ১০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ৩৭ কোটি ৭২ লাখ ৪০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৩ কোটি ৭৭ লাখ ২৪ হাজার ৩১৭ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩৯.৮২ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১২.৩৪ শতাংশ শেয়ার,বিদেশিদের হাতে রয়েছে ০.১৭ শতাংশ শেয়ার এবং বাকি ৪৭.৬৭ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৮৮.৫০ টাকা থেকে ১২৪.৪০ টাকা। গতকাল দর উঠানামা হয়েছে ৯১.২০ টাকা থেকে ৯৩.৭০ টাকার মধ্যে। ১৯৮৩ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করেছে।