মেসিকে পেছনে ফেলে রোনালদোর রেকর্ড

Posted on February 19, 2024

স্পোর্টস ডেস্ক: কে সেরা, লিওনেল মেসি না ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ? বিগত এক যুগেরও বেশি সময় ধরে ফুটবল বিশ্বে এই আলোচনা চলছে। প্রাক্তন থেকে বর্তমান ফুটবল মহারথীদের কেউ কেউ এলএমটেনকে (LM10) এগিয়ে রেখেছেন, কেউ কেউ বেছে নিয়েছেন সিআরসেভেনকে (CR7)। তবে সর্বকালের অন্য়তম দুই শ্রেষ্ঠ ফুটবলার নিজের গুণেই কিংবদন্তি।

রেকর্ডের কথা বললে, একে অপরকে ছাপিয়ে যাওয়ার সাপলুডো খেলায় মেতে রয়েছেন। কখনও মেসি আগে তো কখনও রোনাল্ডো। তবে এবার রোনাল্ডো পিছনে ফেলে দিলেন মেসিকে। সৌদি প্রো লিগে আল-নাসের ২-১ গোলে হারিয়েছে আল-ফতেহকে। ১৭ মিনিটেই রোনাল্ডোর গোলে এগিয়ে যায় তাঁর টিম। ১০ গজ দূর থেকে পর্তুগিজ জাদুকরের পা থেকে বুলেট শট ধেয়ে আসে। এরপর সালেম আল-নাজদি ২৯ মিনিটে আল-ফতেহকে সমতায় ফেরান। এরপর ম্যাচের ৭২ মিনিটে ওটাভিয়োর গোলই আল-নাসেরকে জিতিয়ে দেয়।

খেলার শুরুতেই রোনাল্ডোর গোলে লেখা হয়ে যায় ইতিহাস। রোনাল্ডো তাঁর ক্যারিয়ারে ৮৭৫ নম্বর গোলটি করেন আল-ফতেহর বিরুদ্ধে। মেসি তাঁর ক্যারিয়ারে করেছেন ৮২১ গোল। রোনাল্ডো এগিয়ে ৫০ গোলে। তবে নন-পেনাল্টি গোলের ক্ষেত্রে দুই মহানক্ষত্রেরই গোলসংখ্য়া ছিল ৭১৩। রোনাল্ডোর এখন সেই গোল হয়ে গেল ৭১৪। যার মধ্য়ে ১৬৮টি গোলই রোনাল্ডো করেছেন বাঁ-পায়ে!

রোনাল্ডো বুঝিয়ে দেন যে, খেলাটা দু'পা দিয়েই হয়। কোনও এক পায়ের কিংবদন্তি নন তিনি। রোনাল্ডো ১৬১টি গোল করেছেন পেনাল্টি থেকে। যেখানে মেসির পেনাল্টি থেকে করা গোলের সংখ্যা ১০৮টি। ক্লাব জার্সিতে রোনাল্ডোর মোট গোল ৭৪৭টি আর মেসির ৭১৫টি। দেশের জার্সিতে রোনাল্ডো করেছেন ১২৮ গোল। সেখানে মেসি করেছেন ১০৬টি গোল। চলতি বছর সৌদি প্রো লিগে সিআর সেভেন এটা প্রথম গোল করলেন। গত ডিসেম্বেরের পর প্রো লিগে আল নাসরেরও এটাই ছিল প্রথম ম্যাচ।