লভ্যাংশ ঘোষণা করেছে এনসিসিবিএল মিউচ্যুয়াল ফান্ড-ওয়ান

Posted on February 17, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জে তালিকাভূক্ত কোম্পানি এনসিসিবিএল মিউচ্যুয়াল ফান্ড- ওয়ান ইউনিটহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

৩১ ডিসেম্বর, ২০২৩ সালে সমাপ্ত অর্থবছরের জন্য ইউনিটহোল্ডাদের জন্য ৪ দশমিক ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ধরা হয়েছে ১০ মার্চ। কোম্পানির সূত্রে এই তথ্যা জানা গেছে।

পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০২২ এ ০ টাকা ৪২ পয়সা, ২০২১ সালে ১ টাকা ৪০ পয়সা, ২০২০ সালে হয়েছে ১ টাকা ১২ পয়সা, ২০১৯ সালে মাইনাস ০ টাকা ৪৮ পয়সা ও ২০১৮ সালে ছিল ০ টাকা ৬৫৪ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএআই) তথ্য অনুযায়ী কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২২ সালে ১১ টাকা ৪৩ পয়সা, ২০২১ সালে ১২ টাকা ৮৩ পয়সা, ২০২০ সালে ১১ টাকা ৮১ পয়সা ও ২০১৯ সালে ৯ টাকা ৮০ পয়সা ও ২০১৮ সালে ছিল ১১ টাকা ০৬ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২২ সালে ০ শতাংশ নগদ, ২০২১ সালে ১২ শতাংশ নগদ, ২০২০ সালে ৭.২৫ শতাংশ নগদ, ২০১৮ সালে ৬ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০১৯ ও ২০২৩ সালে কোন লভ্যাংশ দেয়নি।

কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ১০৮ কোটি ৫০ লক্ষ ৩০ হাজার টাকা । কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১০ কোটি ৮৫ লাখ ৩ হাজার ৪০১ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ১৫.০০ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৭০.২২ শতাংশ শেয়ার এবং বাকি ১৪.৭৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৬.৮০ টাকা থেকে ৯.২০ টাকা। গত বৃহস্পতিবার দর উঠানামা হয়েছে ৭.১০ টাকা থেকে ৭.৮০ টাকার মধ্যে। ২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত এনসিসিবিএল মিউচ্যুয়াল ফান্ড- ওয়ান লিমিটেড কোম্পানিটি বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করেছে।