সেন্সর পেল ‘৫৭০’

Posted on February 17, 2024

বিনোদন ডেস্ক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট নির্মমভাবে সপরিবারে হত্যা করা হয়। সেই হত্যাকাণ্ডের পরের কয়েক ঘণ্টা আসলে কী হয়েছিল। কেমন করে ঢাকার ৩২ নম্বরের বাড়ি থেকে মরদেহ টুঙ্গিপাড়া গেল। কোন প্রক্রিয়ায় দাফন করা হলো। সেই ঘটনা নিয়েই নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘৫৭০’।

৩ বছর আগে সিনেমাটির শুটিং শেষ হয়। গত বছর সিনেমাটি মুক্তির কথাও ছিল। সিনেমাটির পরিচালক গত বছর জুলাই মাসে সেন্সর সনদের জন্য জমা দিয়েছিলেন। তবে সিনেমাটির বেশ কিছু জায়গায় বেশ কবার সংশোধন করার কথা বলা হয়েছিল সেন্সর বোর্ড থেকে। এভাবে একের পর এক সংশোধন করতেই লেগে যায় ছয় মাস। অবশেষে চলতি বছরের ফেব্রুয়ারির ১১ তারিখে সিনেমাটি সেন্সর সনদ পেয়েছে।

বিষয়টি নিশ্চিত করে পরিচালক আশরাফ শিশির বলেন, আমাদের একবার অফিশিয়াল কারেকশন দেওয়া হয়েছিল। পরে মৌখিক কারেকশন দেওয়া হয়েছিল বেশ কবার। গল্পের সঙ্গে সামঞ্জস্য হলেও বেশ কিছু অংশ কেটে ফেলতে হয়েছে, যা ছিল ঐতিহাসিকভাবে সত্য ঘটনা। আমাদের এখন কাটছাঁট করেই সিনেমাটি দর্শকদের দেখাতে হচ্ছে। এটা আমার জন্য দুঃখজনক। ৫ থেকে ৬ মিনিট কেটে ফেলা হয়েছে। ভেতরেও পরিমার্জন আছে।

তিনি বলেন, আগামী মার্চে জাতির পিতার জন্মদিন রয়েছে; সেই দিন উপলক্ষে অথবা আগস্টের শোকদিবসে মুক্তি দিতে চাই। তবে আমরা চাইছি শিগগিরই সিনেমাটি দর্শকদের দেখাতে।

সিনেমাটি প্রযোজনা করেছে সিনেবাজ ফিল্মস।

সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক বাপ্পী চৌধুরী, প্রয়াত মাসুম আজিজ, স্বাধীন খসরু, কাজী রাজু, সুমনা সোমা, সুজাত শিমুল, এলিনা শাম্মী, সানসি ফারুক, অরণ্য রানা, কল্লোল চৌধুরীসহ শতাধিক অভিনয়শিল্পী। সিনেমাটির সংগীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ।

আরও পড়ুন:

বিবাহবিচ্ছেদ চূড়ান্ত কাঞ্চন-পিঙ্কির

বিচ্ছেদের ঘোষণা দিলেন মাহিয়া মাহি