শেয়ার বিক্রি করবে লাভেলোর এমডি

Posted on February 17, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভূক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি তাওফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম পিএলসির উদ্যোক্তা ও ব্যবস্থা পরিচালক (এমডি) মো. একরামুল হক শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) ঢাকা স্টক একচেঞ্জ সূত্রে এই তথ্য পাওয়া গেছে।

জানা যায, লাভেলোর এমডি একরামুল হকের কাছে কোম্পানিরি ৩ কোটি শেয়ার রয়েছে সেখানে থেকে ৩০ লাখ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন তিনি। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে ডিএসইর ট্রেডিং সিস্টেমে তিনি ঘোষিত শেয়ার বিক্রি সম্পন্ন করবেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএআই) তথ্য অনুযায়ী কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ১২ টাকা ৯৪ পয়সা, ২০২২ সালে ১২ টাকা ৯০ পয়সা, ২০২১ সালে ১২ টাকা ৫৭ পয়সা ও ২০২০ সালে ১২ টাকা ৭৫ পয়সা ও ২০১৯ সালে ছিল ১২ টাকা ৬৬ পয়সা।

পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০২৩ এ ১ টাকা ২৪ পয়সা, যা ২০২২ এ ছিল ১ টাকা ৪৩ পয়সা, ২০২১ সালে হয়েছে ১ টাকা ৪১ পয়সা, ২০২০ সালে ১ টাকা ৩১ পয়সা ও ২০১৯ সালে ছিল ১০ টাকা ০৫ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৩ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১০ শতাংশ নগদ, ২০২২ সালে ১২ শতাংশ নগদ, ২০২১ সালে ১১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০১৯ ও ২০২০ সালে কোন লভ্যাংশ দেয়নি।

পর্যবেক্ষনে দেখা যায় কোম্পানিটি ১০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ৮৫ কোটি টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৮ কোটি ৫০ লাখ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪৪.৬৫ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২১.৩৬ শতাংশ শেয়ার এবং বাকি ৩৩.৯৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ২৯.৫০ টাকা থেকে ৪৯.৯০ টাকা। গত বৃহস্পতিবার দর উঠানামা হয়েছে ৪৫.১০ টাকা থেকে ৪৯.৫০ টাকার মধ্যে। ২০২১ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি তাওফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম পিএলসি কোম্পানি লিমিটেডের বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থা করেছে।