এনএভি বেড়েছে লুব-রেফের

Posted on February 17, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভূক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেডের এনএভি বৃদ্ধি পেয়েছে। কোম্পানি সূত্রে তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএআই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) বেড়ে হয়েছে ২০২৩ সালে ৩৮ টাকা ৩৬ পয়সা, যা ২০২২ সালে ছিল ৩৭ টাকা ৯৫ পয়সা, ২০২১ সালে ৩৬ টাকা ৪৫ পয়সা ও ২০২০ সালে ৩৪ টাকা ৫০ পয়সা ও ২০১৯ সালে ছিল ৩১ টাকা ৯৩ পয়সা।

পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০২৩ এ ১ টাকা ৪১ পয়সা, যা ২০২২ এ ছিল ২ টাকা ১৩ পয়সা, ২০২১ সালে হয়েছে ৩ টাকা ৪১ পয়সা, ২০২০ সালে ২ টাকা ৫৬ পয়সা ও ২০১৯ সালে ছিল ২ টাকা ০৮ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৩ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ২ শতাংশ নগদ, ২০২২ সালে ১০ শতাংশ নগদ, ২০২১ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটি ২০১৯ ও ২০২০ সালে কোন লভ্যাংশ দেয়নি।

পর্যবেক্ষনে দেখা যায় কোম্পানিটি ২৫০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমান ১৪৫ কোটি ২৪ লাখ ৩০হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৪ কোটি ৫২ লাখ ৪৩ হাজার ১৪৪ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩৫.৭০ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৮.৩৫ শতাংশ শেয়ার এবং বাকি ৫৫.৮৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ২৪.৫০ টাকা থেকে ৪২.৪০ টাকা। গতকাল দর উঠানামা হয়েছে ২৭.০০ টাকা থেকে ২৭.৯০ টাকার মধ্যে। ২০২১ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত লুব-রেফ লিমিটেড বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থা করেছে।