৫০ কোটি টাকায় জাতীয় ক্রিকেট দলের স্পন্সর হলো রবি

Posted on February 16, 2024

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের স্পনসর হলো টেলিকম সেবা প্রদানকারী কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড। এ নিয়ে দ্বিতীয়বারের মতো জাতীয় ক্রিকেট দলের স্পনসর হলো প্রতিষ্ঠানটি। গতকাল শুক্রবার এক সংবাদ সম্মেলনে আগামী চার বছরের জন্য জাতীয় ক্রিকেট দলের স্পনসর হিসেবে রবির নাম ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

চলতি মেয়াদে সাড়ে তিন বছরের জন্য জাতীয় দলের স্পনসর হয়েছে রবি। চুক্তির মেয়াদ চলতি বছরের ফেব্রুয়ারি থেকে আগামী ২০২৭ সালের জুলাই পর্যন্ত। চুক্তি অনুসারে, বিসিবিকে ৫০ কোটি টাকা দেবে রবি।

তবে এবার শর্তসাপেক্ষে জাতীয় ক্রিকেট দলের স্পনসর হয়েছে রবি। শর্ত অনুযায়ী, চলতি বছরে জাতীয় দলের অধিনায়ক ও সহ-অধিনায়ক এবং কেন্দ্রীয় চুক্তিতে থাকা কোনো ক্রিকেটার অন্য কোনো টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করতে পারবেন না। অর্থাৎ অন্য টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠানের কোনোরকম প্রচারণা করতে পারবেন না ক্রিকেটাররা।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিসিবি ও রবির সংশ্লিষ্ট কর্মকর্তা ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। আনুষ্ঠানিকতা শেষে বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী সুজন এক সংবাদ সম্মেলনের মাধ্যমে স্পনসর হিসেবে রবির নাম ঘোষণা করেন।

রবির এমডি ও সিইও রাজীব শেঠি বলেন, ‘এ দেশের ক্রিকেটের অনেক প্রথম সাফল্যের সঙ্গে রবির নামটি যুক্ত। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, রবির ‘পারবে তুমিও’ চেতনায় উদ্দীপ্ত হয়ে টাইগাররা আগামীতেও বিশ্বমঞ্চে আরও বড় বড় সাফল্য বাংলাদেশের জন্য নিয়ে আসবে। বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে আবারও নিবিড়ভাবে যুক্ত হওয়ার সুযোগ পেয়ে রবি গর্বিত। সব বাধা পেরিয়ে সামনে এগোনোর এ রোমাঞ্চকর যাত্রায় রবিকে সব সময় পাশে পাবে বাংলাদেশ ক্রিকেট।’

এর আগে ২০১৫ সালে প্রথমবার বাংলাদেশ দলের স্পনসর হয়েছিল রবি। এরপর ২০১৭ সালে আরও তিন বছর মেয়াদ বাড়িয়ে ২০১৯ সাল পর্যন্ত স্পনসর হয় প্রতিষ্ঠানটি। কিন্তু মেয়াদ পূর্ণ করার আগেই সরে পড়ে তারা। সেটার কারণ হিসেবে উল্লেখ করেছিল, জাতীয় দলের একাধিক ক্রিকেটারের অন্য টেলিকমিউনিকেশন কোম্পানির সঙ্গে ব্যক্তিগত চুক্তি রয়েছে।