সাতক্ষীরা শিক্ষা অফিসার গনি'র রিরুদ্ধে দূর্নীতির অভিযোগ

Posted on February 14, 2024

শহীদুজ্জামান শিমুল, সাতক্ষীরা : সাতক্ষীরা সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো.আব্দুল গনির বিরুদ্ধে নানা দুর্নীতি অনিয়মের অভিযোগ উঠেছে। স্কুলের গাছ কেটে অর্থ আত্মসাত, শিক্ষক বদলিতে অর্থ বানিজ্য, শিক্ষকদের দিয়ে অতিরিক্ত দামে বই বিক্রি করানো, প্লিপের টাকা ভাগ বাটোয়ারা, স্কুলের সীমানা প্রাচির বিক্রিসহ নানা অভিযোগ উঠেছে শিক্ষা অফিসারের বিরুদ্ধে। এ ছাড়া তার বিরুদ্ধে শিক্ষক হয়রানির অভিযোগ রয়েছে অহরহ্।

সম্প্রতি একজন বীর মুক্তিযোদ্ধার সন্তান সহকারী শিক্ষক প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর প্রতিকার চেয়ে আবেদন করলে ওই শিক্ষককে চরম হয়রানির শিকার এবং তাকে বিভিন্নভাবে হয়রানিসহ হুমকির অভিযোগ ও উঠেছে।

খোঁজ নিয়ে জানা যায়, সাতক্ষীরা সদর উপজেলার খানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পুরাতন ভবন ও গাছ বিক্রি করে অর্থ ভাগাভাগির অভিযোগের খবর স্থানীয়সহ বিভিন্ন জাতীয় পত্র-পত্রিকায় প্রকাশ হয়েছে। তারই রেশ কাটতে না কাটতে ফের শিক্ষা অফিসার শিক্ষা অফিসার আব্দুল গনির বিরুদ্ধে

কাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গাছ নিলাম ব্যতীত বিক্রি করে অর্থ আত্মসাতের অভিযোগ ও উঠেছে তার বিরুদ্ধে।

গোপন সূত্রে জানা যায়, গত ৪ ডিসেম্বর ঘোনা কাজীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের লক্ষাধিক টাকার গাছ ও পুরাতন সীমানা প্রাচীর বিক্রি করে অর্থ ভাগাভাগি করেছে সংশ্লিষ্ট ক্লাস্টারের থানা সহকারী শিক্ষা অফিসার (এটিইও) মো. নজরুল ইসলাম ও শিক্ষা অফিসার আবদুল গনি।

সহকারী শিক্ষা অফিসার মো. নজরুল ইসলামের ভাই ও আত্মীয় স্বজন প্রশাসনের উচ্চ পর্যায়ে চাকরি ও রাজনীতি করার সুবাদে তিনি নিয়মিত অফিস করেন না। সপ্তাহে ২/১দিন দুপুরের দিকে অফিসে এসে স্বাক্ষর করে চলে যান। যেটুকু সময় থাকে অন্যান্য সহকর্মীদের সাথে দাপটের সাথে খারাপ ব্যবহার করেন। শিক্ষা অফিসার আবদুল গনি ও তার সাথে তাল মিলিয়ে চলে।

২০২০ সাল থেকে শিক্ষা অফিসার মো. আব্দুল গনির দীর্ঘ ৪ বছরের চাকরিকালে এ ধরনের ঘটনা প্রতিনিয়ত ঘটছে বলে জানান সাধারণ শিক্ষকসহ অফিসের কয়েকজন কর্মচারী।

সাতক্ষীরা সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আবদুল গনির দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে বর্তমানে একটি তদন্ত চলমান রয়েছে। খুলনা বিভাগীয় উপ-পরিচালক প্রাথমিক কর্মকর্তা স্বাক্ষরিত শিক্ষা বিষয়ক এক পত্রে তার ফিংড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মনিরুজ্জামানের অভিযোগ এর প্রেরেক্ষিতে ও বিভিন্ন পত্রপত্রিকায়

শিক্ষা অফিসার মো. আবদুল গনির দুর্নীতি ও অনিয়মের সংবাদ প্রকাশের কারনে বিরুদ্ধে এ তদন্তের নির্দেশনা দেওয়া হয়।

আগামী ১৫ ফেব্রুয়ারী বৃহস্পতিবার বেলা ১১ টায় সাতক্ষীরা সদর উপজেলায় এই তদন্ত অনুষ্ঠিত হবে বলে সেই পত্রে উল্লেখ করা হয় এবং সেখানে তাকে সরাসরি হাজির থাকার জন্য নির্দেশ দেওয়া হয় ।

ইতোপূর্বে সদর উপজেলা শিক্ষা অফিসার মো. আবদুল গনির দুর্নীতি ও অনিয়মের কারণে বরিশালের হিজলা ও মেহেন্দীগঞ্জে শাস্তিমুলক বদলির আদেশ দেওয়া হলেও কি কারণে তা কার্যকার হয়নি এ বিষয়ে কেউ জানেন না।

সাতক্ষীরা সদরের ঘোনা কাজীপাড়া প্রাইমারি স্কুলে প্রধান শিক্ষক মো. আমিনুর রহমান বিদ্যালয়ের গাছ কাটার কথা অস্বীকার করেন। এ সময় তাকে গাছ কাটার ছবি সম্পর্কে জানানো হলে বলেন, এ বিষয়ে তার কিছু জানা নেই।

এ বিষয়ে সাতক্ষীরা সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো.আবদুল গনি'র জানান, এ সব অভিযোগ মিথ্যা, আমার বিশ্বাস রয়েছে এগুলো কিছুই প্রমাম হবেনা। আমার পরিবার রয়েছে সামাজিক ভাবে চলতে হয়। কোন দূনীতি প্রমান হওয়ার আগেই কেউ কাউকে দূর্নীতিবাজ বলা বা লেখা ঠিক না! অভিযোগ উঠেছে বিভাগীয় তদন্ত করবে প্রমান হলে তারপর ব্যবস্থা নিবে। তখন আপনারা লিখতে পারেন তদন্তের আগেই নিউজ করতে পারেনা।