ঐতিহ্য প্রকাশিত আজকের বই

Posted on February 12, 2024

প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ অমর একুশে বইমেলা ২০২8 উপলক্ষ্যে প্রকাশ করতে যাচ্ছে ৬টি নতুন রচনাবলিসহ ৪৮টি বিষয়ের উপর ২৩০+ বই। সে ধারাবাহিকতায় আজ ১২ ফেব্রুয়ারি ২০২8 প্রকাশিত হলো—

*প্রবন্ধ ও গবেষণা

◉ সাহিত্যের নায়িকাদের তিন অধ্যায়

-সিরাজুল ইসলাম চৌধুরী

প্রচ্ছদ: ধ্রুব এষ

মূল্য: ৯৮০ টাকা

এ বইয়ের প্রবন্ধগুলো সাহিত্যে নারী চরিত্র নিয়ে।আলোচনা করা হয়েছে রুপদী নায়িকাদের কয়েকজন, শোক্সপীয়রের নায়িকাদের মধ্যে বিশেষ কয়েকজন এবং রবীন্দ্রনাথ ঠাকুরের 'যোগাযোগ' উপন্যাসের নায়িকা কুমুকে নিয়ে। এই মেয়েরা অভিন্ন সময়ের মানুষ নয়; ভিন্ন ভিন্ন সময়ে তাদের বসবাস; সময়ের প্রভাব তাদের জীবনযাপন ও চরিত্রের ওপর পড়েছে। সর্বোপরি ছিল যাঁরা এদেরকে সৃষ্টি করেছেন সেই শিল্পীদের নিজস্ব দৃষ্টিভঙ্গি। চরিত্রগুলো প্রত্যেকেই স্বতন্ত্র; একত্র উপস্থাপনে তারা নিজ নিজ বৈশিষ্ট্য নিয়ে উদ্ভাসিত হয়ে উঠেছে। সেই সঙ্গে নারী-চরিত্রের স্রষ্টাদের নিজস্বতাও দৃশ্যমানতা পেয়েছে। সঙ্কলন-গ্রন্থটির নামকরণে 'তিন অধ্যায়ের' সংযুক্তি কালের চলমানতায় মেয়েদের অবস্থানে পরিবর্তনের প্রতি দৃষ্টি-আকর্ষক। সময় ও সমাজের পটভূমি এ গ্রন্থে বিশেষ আলোচনা বিবেচনার বিষয় হয়ে উঠেছে।

*উপন্যাস

◉ লানবী ম্যাডাম

-কাজী জাহিদুল করিম

প্রচ্ছদ: ধ্রুব এষ

মূল্য: ২২০ টাকা

'যেই ছেলে এখনো আপনি থেকে তুমিতে নামতে পারে না, তার সঙ্গে আমার কোনো সম্পর্ক নেই।

'ফয়সাল দেখল সত্যি সত্যি ম্যাডাম চলে যাচ্ছেন। দৌড়ে এসে ম্যাডামের হাত ধরে সে। আবেগভরা কণ্ঠে বলে,'আমার তো এখনো বিশ্বাস হচ্ছে না। মনে হচ্ছে স্বপ্নের মধ্যে আছি। যদি ঘুম ভেঙে দেখি এটা মিথ্যা, তাহলে সত্যিই মরে যাব আমি।'

'এটা মিথ্যা নয়। তুমি আমাকে জয় করে নিয়েছ। তোমার ভালোবাসার কাছে আমার সব অহংকার চূর্ণ হয়ে গেছে।

'লাবণীর কথা শুনে আবেগে তাকে জড়িয়ে ধরে ফয়সাল। লাবণীও ফয়সালের বুকে নিজেকে নিবিড় করে সঁপে দেয়…

*গল্প

◉ আল্লার দান বিরানী হাউজ

-অস্ট্রিক আর্যু

প্রচ্ছদ: ধ্রুব এষ

মূল্য: ২০০ টাকা

"দিল খোশ থাকলে দোকানের মহাজন আলাউদ্দি বি পুরি আইনা জানলায় খারাইব। হাঁক দিব, 'ভাবিসাব কই? পুরি লন ভাবিসাব।' রাহাতন বিবি হাত বাড়াইয়া পুরি নেওনের সময় আবারও আলাউদ্দি কইব, 'খালি পুরিই খাইবেন ভাবিসাব। বাইগুনি লইবেন না? ভালা বাইগুন আছিল আইজকা।'

■ রাহাতন বিবির কাছে এই ইঙ্গিত পুরানা। রাহাতন বিবি তখন জবাব দিব, মানে জবাবটা মুখস্থই থাকে আলাউদ্দির প্রশ্নের লাহান:- 'ওইটা তোমার বিবিরে খাওয়াইও।'"

∎ "পরে হুনবার পারে, যেই পায়খানায় কবরী শাবানা ববিতারা মুইতা গেছে ওই পায়খানায় গিয়া পোলাপানরা কুত্তাগো চাইয়া বেশি ঘ্রাণশক্তি লইয়া নায়িকাগো মুতের গন্ধে বিভোর হইয়া নিবিষ্ট মনে হাত মারে আর অবশেষে স্বপ্নের নায়িকাগো মুতের গন্ধের লগে নিজেগো মুতের গন্ধেরও একটা অদ্ভুত অপার্থিব আত্মীয়তা ঘটায়।"

"সেই গল্পে কেউ-কেউ সৃজনশীল প্রশ্ন তোলে,- 'আচ্ছা, আল্লায় যদি মাইয়াগো বুকে একটাই দুদ দিত, তয় কোন পাশে দিত- ডাইনে না, বায়ে?'- আরেকজনে হয়তো জবাব করত- 'আল্লায় এউগ্‌গা দুদ দিব কেলা? আল্লার হিশাব পাক্কা। আল্লায় পোলাগো হাত দিছে ২টা, আর মাইয়াগো বুঝি দুদ দিব ১টা। চোদনা কোনহানকার।"

গল্পগুলোর কেন্দ্র পুরান ঢাকা। গল্পগুলো পুরনো। কোনো কোনোটির বয়স পঁচিশ বছর পেরিয়ে গেছে। পরে গল্পগুলো ছাপা হয়েছিল লিটিলম্যাগে, ওয়েবজিনে। কিছু প্রকাশিত আর বেশকিছু অপ্রকাশিত গল্প এখন খুঁজে পাওয়া যায় না। এটি লেখকের প্রথম গল্পের বই।

*মুক্তিযুদ্ধের উপন্যাস

◉ বৃষ্টি ও বিদ্রোহীগণ

-সৈয়দ শামসুল হক

প্রচ্ছদ: ধ্রুব এষ

মূল্য: ১৩০০ টাকা

বাংলা সাহিত্যে সৈয়দ শামসুল হক এমন একজন যিনি সাহিত্যের প্রতিটি শাখায় দোর্দণ্ড প্রতাপে বিচরণ করেছেন।কবিতা, ছোটগল্প, নাটক,প্রবন্ধ এমনকি উপন্যাসের ক্ষেত্রেও সৈয়দ হক কে ছাড়া বাংলা সাহিত্যের ইতিহাস রচনা করা অসম্ভব। ‘বৃষ্টি ও বিদ্রোহীগণ’ সৈয়দ শামসুল হকের মুক্তিযুদ্ধা ভিত্তিক ঐতিহাসিক উপন্যাস ।

*কবিতা

◉ অপরাহ্ণের পাণ্ডুলিপি

_হাফিজুর রহমান

প্রচ্ছদ: ধ্রুব এষ

মূল্য: ২৩০ টাকা

"অবাক চোখে তাকিয়ে দেখি সব

মুখোশ এটে ঘুরছে পথে কারা!

মানুষ যেন! করছে কলরব

ভাবছে বুঝি অন্ধ মরা !

মানুষ নামে পরিপার্শ্বেই ঘোরে

ব্যস্তবাগীশ কাজের পিছেই ছোটে,

অর্থহীনের অর্থ খুজে মরে

দিনের শেষে হয়তো কিছু জোটে" ।

সত্তর দশকের বিশিষ্ট কবি হাফিজুর রহমানের কবিতার বই ‘অপরাহ্ণের পাণ্ডুলিপি’

*অনুবাদ

◉ প্রোটোক্লস অব জায়োনিজম- ইহুদি ষড়যন্ত্রের গোপন দলিল

ভাষান্তর- মোহাইমিন পাটোয়ারী ও তামীম ইবনে ইয়াকজান

প্রচ্ছদ: আহমাদুল্লাহ ইকরাম

মূল্য: ৩৮০ টাকা

চোখ মেললেই আমরা অবাধ স্বাধীনতা দেখতে পাই। অন্যদিকে ধন-সম্পদের প্রাচুর্য আজ যেকোনো সময়ের চেয়ে বেশি। আবার ধর্মের শেকল ঝেড়ে ফেলে আমরা আগলে নিয়েছি প্রগতিশীলতাকে। পরাধীনতা, অভাব ও দাসত্ব ছেড়ে তাহলে কি আমরা রূপকথার সুখের রাজ্যের বাস্তব রূপ দেখতে চলেছি?

কিন্তু বাস্তব চিত্র ভিন্ন। নতুন বিশ্বব্যবস্থার আড়ালে বসে কলকাঠি নাড়ছে একটি দল। স্বাধীনতার বদলে বিস্তার করছে লুক্কায়িত পরাধীনতা এবং কিছু বিশ্বাস পরিণত হয়েছে অন্ধবিশ্বাসে।

কিন্তু আফসোস! যে প্রাথমিক নীতির উপর ভর করে এই প্রভাব গড়ে উঠেছে তা আজও আমাদের অনেকের অজানা। সেই নীতিগুলোরই মলাটবদ্ধ সংস্করণ 'প্রোটোকলস অফ জায়োনিজম : ইহুদি ষড়যন্ত্রের গোপন দলিল'।

ইন্টারনেট ও একাডেমিয়ার প্রতিটি অংশ আপনাকে বলবে এই প্রোটোকলস হচ্ছে ইহুদি বিদ্বেষী দলিল বা কন্সপিরেসি থিওরি। কিন্তু নানা জনের নানা মতে কান না দিয়ে পাঠক নিজেই পড়ে যাচাই করে নিন এবার।

*ধর্ম

◉ নবীজির প্রিয় কবিতা

_মাহমুদুন্নবী জ্যোতি

প্রচ্ছদ: ধ্রুব এষ

মূল্য: ২০০ টাকা

আখিরের শুভ ছাড়া শুভ নাহি আর আনসার-মুহাযিরের আল্লাহ্ মদদ্গার।

-হজরত মোহাম্মদ (সা.)

গুহার আঁধারে আমরা তখন

-আমি শংকিত হইনি-

নবীজী আমাকে দিলেন আশ্বাস,

বললেন: ভয় নেই কিছুরই, আল্লাহ্ আমাদের তৃতীয়জন।

-আবু বকর (রা.)

বোন আমার করছিলো পাঠ পবিত্র কালাম

তার উপর করেছিলাম জুলুম।

মন আমার অনুতপ্ত।

লজ্জিত আমি আমার এই পদস্খলনে।

-ওমর ইবনে খাত্তাব (রা.)

আমি তো দেখেছি মৃত্যু কাউকে রেহাই দেয় না

না কোনো ক্ষমতাবানকে, না অন্য কাউকে।

-ওসমান জিন্নুরাইন (রা.)

হে আমার পিতা!

আমার অভিলাষ যখন উদগ্র হয়

তখন কাঁদতে কাঁদতে আপনার সমাধি দর্শন করি আপনাকে স্মরণ করি

তবে আমার অনুযোগ-

ক্রন্দনরত সেই আপনাকে দেখি না কেন?

-আলী ইবনে আবু তালিব (রা.)

*গল্প গ্রন্থ

◉ বৌ

_মানিক বন্দ্যোপাধ্যায়

মূল্য: ৪২০ টাকা

মানিক বন্দ্যোপাধ্যায়ের অসাধারণ ও ব্যতিক্রমী গল্পগ্রন্থ ‘বৌ’।
বইটিতে বিভিন্ন পেশাজীবীর বউদের যাপিত সাংসারিক জীবনের দ্বন্দ্ব, জটিলতা ও সংসার টিকিয়ে রাখার ছলা-কলা গল্পচ্ছলে তুলে ধরা হয়েছে। চিরায়ত গ্রামীণ সমাজের বউদের বাস্তবরূপ যেন প্রতিফলিত হয়েছে বইটিতে।