এডিএন টেলিকমের উদ্যোক্তা স্ত্রীকে শেয়ার উপহার দিবেন

Posted on February 11, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জে তালিকাভূক্ত আইটি খাতের কোম্পানি এডিএন টেলিকম লিমিটেডের উদ্যোক্তা শেয়ার হস্তান্তরের ঘোষণা দিয়েছেন। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, উদ্যোক্তা মোহাম্মাদী আলী সরকারের কাছে থাকা শেয়ারের মধ্যে থাকা ৮ লাখ ৫২ হাজার ৫০০টি শেয়ার তাঁর স্ত্রী শাফিয়া আফরাফিকে সাধারণ শেয়ারের উপহার দিবেন। এই উদ্যোক্তা আগামী ৩০ কর্মদিবসের মধ্যে স্ত্রীকে ডিএসইর লেনদের সিস্টেমের বাহিরে শেয়ার উপহার দিতে পারবেন।

কোম্পানিটির গত পাঁচ বছরে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০২৩ সালে ৪ টাকা ০ পয়সা, ২০২২ সালে ২ পয়সা ৫৯ পয়সা, ২০২১ সালে ২ টাকা ৫৭ পয়সা, ২০২০ সালে ২ টাকা ৮৬ পয়সা ও ২০১৯ সালে ছিল ২ টাকা ৮৩ পয়সা।

কোম্পানিটির গত পাঁচ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) ২০২৩ এ হয়েছে ৩০ টাকা ৫৪ পয়সা, ২০২২ সালে ২৭ টাকা ৫৬ পয়সা, ২০২১ সালে ২৫ টাকা ৯৭ পয়সা, ২০২০ সালে ২৫ টাকা ২৭ পয়সা ও ২০১৯ সালে ছিল ২১ টাকা ০৩ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত চার বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১৫ শতাংশ নগন, ২০২২ সালে ১০ শতাংশ, ২০২১ সালে ১০ শতাংশ ২০২০ সালে ১৫ শতাংশ নগদ শেয়ার লভ্যাংশ দিয়েছে।

উল্লেখ্য যে, কোম্পানিটি ২০০ কোটি টাকা অনুমোধিত মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে তালিকাভূক্ত হয়। বর্তমানে পরিশোধিত মূলধনের পরিমাণ ৬৪ কোটি ৬৫লাখ ২০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ারের সংখ্যা ৬ কোটি ৪৬ লাখ ৫১ হাজার ৬৬৬ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪৪.৯১ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৭.৬১ শতাংশ শেয়ার ও বিদেশিদের হাতে রয়েছে ১.৯৯ শতাংশ শেয়ার এবং বাকি ৩৫.৪৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৯১.০০ টাকা থেকে ১৭২.০০ টাকায়। গতকাল কোম্পানিটির দর উঠানামা হয়েছে ১২৭.৪০ থেকে ১৩১.২০ টাকার মধ্যে। ২০১৯ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত এডিএন টেলিকম লিমিটেড কোম্পানিটি বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।