বিবিএস ক্যাবলসের নাম পরিবর্তন

Posted on February 11, 2024

রফিকুল ইসলাম (রাব্বি) : কোম্পানির আবেদনের প্রেক্ষিতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভূক্ত কোম্পানি বিবিএস ক্যাবলস লিমিটেড কোম্পানির নাম পরিবর্তনের অনুমোদন দিয়েছে ডিএসই। এখন থেকে কোম্পানির নাম হবে বিবিএস কেবলস পিএলসি, যা আগামীকাল ১২ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে।

ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিটির গত পাঁচ বছরে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০২৩ সালে 0 টাকা ৪ পয়সা, ২০২২ সালে ৪ পয়সা ১ পয়সা, ২০২১ সালে ৪ টাকা ৮৪ পয়সা, ২০২০ সালে ৬ টাকা ৬৬ পয়সা ও ২০১৯ সালে ছিল ৯ টাকা ১৭ পয়সা।

কোম্পানিটির গত পাঁচ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) ২০২৩ এ হয়েছে ৩২ টাকা ৯৯ পয়সা, ২০২২ সালে ৩৪ টাকা ৯৬ পয়সা, ২০২১ সালে ৩৩ টাকা ৫০ পয়সা, ২০২০ সালে ৩২ টাকা ৫২ পয়সা ও ২০১৯ সালে ছিল ২৯ টাকা ৪৫ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষনে দেখা যায়, বিগত পাঁচ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ২ শতাংশ নগদ, ২০২২ সালে ৮ শতাংশ নগদ, ২০২১ সালে ১০ শতাংশ নগদ, ২০২০ সালে ১০ শতাংশ নগদ ও ২০১৯ সালে ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছে।

উল্লেখ্য যে, কোম্পানিটি ৩০০ কোটি টাকা অনুমোধিত মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক একচেঞ্জে তালিকাভূক্ত হয়। বর্তমানে পরিশোধিত মূলধনের পরিমাণ ২১১ কোটি ৭১ টাকা। কোম্পানির মোট শেয়ারের সংখ্যা ২১ কোটি ১৭ লাখ ৯ হাজার ৭৬৮ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩০.৯৮ শতাংশ শেয়ার, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২১.০৮ শতাংশ শেয়ার ও বিদেশিদের হাতে রয়েছে ০.৪৬ শতাংশ শেয়র এবং বাকি ৪৭.৪৮ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির শেয়ার দর উঠানামা হয়েছে ৩৩.৮০ টাকা থেকে ৪৯.৯০ টাকায়। গতকাল কোম্পানিটির দর উঠানামা হয়েছে ৩৮.৯০ থেকে ৪১.০০ টাকার মধ্যে। ২০১৭ সালে পুঁজিবাজারের তালিকাভূক্ত হয়ে বিবিএস ক্যাবলস লিমিটেড কোম্পানিটি বর্তমানে বি ক্যাটাগরিতে অবস্থান করছে।