বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে উথাপ্পা পেলেন গ্রিন বেল্ট

Posted on January 18, 2023

স্পোর্টস ডেস্ক : ভারতের প্রাক্তন উইকেটকিপার-ব্যাটার রবিন উথাপ্পা গতবছর সব রকমের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। কিন্তু ফের একবার ব্যাট হাতে মাঠে নেমে পড়লেন তিনি। উথাপ্পা এই মুহূর্তে সংযুক্ত আরব আমিরাতে রয়েছেন। খেলছেন ইন্টারন্য়াশনাল লিগ টিটোয়েন্টি ওরফে আইএলটিটি-২০। টুর্নামেন্টের প্রথম সংস্করণেই উথাপ্পা নিজের ছাপ রেখেছেন।

গত সোমবার লিগের পঞ্চম ম্য়াচে মুখোমুখি হয়েছিল রোভম্যান পাওয়েলের দুবাই ক্য়াপিটালস ও জেমস ভিনসের গালফ জায়ান্টস।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে দুবাই প্রথমে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ১৮২ রান তুলেছিল। সৌজন্যে ওপেনার উথাপ্পার ৪৬ বলে ৭৯ রানের ইনিংস। ৫৮ মিনিট ক্রিজে থেকে ৩৭ বছরের ক্রিকেটার ১০টি চার ও ২টি ছয় হাঁকান। ১৭১.৭৩-এর স্ট্রাইক রেটে ব্যাট করেছেন তিনি। যদিও উথাপ্পার দুরন্ত ইনিংস দাম পায়নি। গালফ এক ওভার বাকি থাকতেই ছয় উইকেটে এই ম্যাচ বার করে নেয়। ম্যাচে সবচেয়ে বেশি রান করার সুবাদে উথাপ্পা পেয়েছেন গ্রিন বেল্ট। ক্রিকেটে খেলায় এর আগে কখনও, কোনও ক্রিকেটারকে এরকম বেল্ট পেতে দেখা যায়নি। সাধারণত ডব্লিউডব্লিউই-তে এরকম বেল্ট দেওয়া হয়ে থাকে। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে উথাপ্পা পেলেন এই বেল্ট। ক্রিকেট ফ্যানরা বলছেন যে, এ তো ক্রিকেট নয় যেন ডব্লিউডব্লিউই।

এই লিগের বিজয়ী দলের হাতে যেমন ট্রফি উঠবে, তেমনই দলের মালিককে দেওয়া হবে ব্ল্যাক বেল্ট। পুরস্কার প্রদান অনুষ্ঠানে টুর্নামেন্টের সেরা প্লেয়ারের হাতে উঠবে রেড বেল্ট।

এমিরেটস ক্রিকেট বোর্ডের সাধারণ সচিব মুবাশশির উসমানি বলছেন, 'আমরা নতুন কিছু করতে চেয়েছিলাম প্লেয়ারদের পুরস্কার দেওয়ার ক্ষেত্রে। বিভিন্ন বেল্ট চালু করতে পেরে আমরা রোমাঞ্চিত। এই বেল্ট কিন্তু টুর্নামেন্টে আলাদা স্বাদ এনে দেবে। আমরা বিশ্বাস করি যে, এই বেল্ট প্লেয়ারদের জন্য একেবারে হিট হয়ে যাবে।' উথাপ্পার ব্যাটিং দেখে ফ্যানরা এও বলেছেন যে, কেন তিনি অবসর নিলেন।

https://twitter.com/i/status/1615046061470674946

আরও পড়ুন:

সৌদি আরবে মেসি-রোনাল্ডো মুখোমুখি ১৯ জানুয়ারি

এবার নারী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে শ্রীলঙ্কাকে হারালো বাংলাদেশ